কারাগারে মুশতাকের মৃত্যুতে শাহবাগে অবরোধ, বিক্ষোভ

আগের সংবাদ

সিরিয়ায় বাইডেনের বিমান হামলা, ১৭ ইরান সমর্থিত সেনা নিহত

পরের সংবাদ

সীমান্ত সংঘর্ষ বন্ধে সমঝোতা

ভারত-পাকিস্তানের সিদ্ধান্তের প্রশংসা জাতিসংঘের

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২১ , ১:৫৫ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ২৬, ২০২১ , ১:৫৫ অপরাহ্ণ

দক্ষিণ এশিয়ার দুই প্রতিবেশী ও প্রতিদ্বন্দ্বি দেশ ভারত ও পাকিস্তান। শত্রুপ্রতীম জ্ঞান করে একে-অপরকে। জম্মু ও কাশ্মীরের নিয়ন্ত্রণরেখা বরাবর নিয়মিত গোলাবর্ষণে লিপ্ত ছিল দেশ দুটি। এর খেসারত দিতে হয় সীমান্তবর্তী গ্রামের সাধারণ মানুষকে। এ পরিস্থিতিতে গত বৃহস্পতিবার থেকে নিয়ন্ত্রণরেখায় সংঘর্ষ বন্ধের সিদ্ধান্ত নিয়েছে ভারত ও পাকিস্তান। এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ। অভিনন্দন জানিয়েছে যুক্তরাষ্ট্রও।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) জাতিসংঘের মহাসচিব গুতেরেসের মুখপাত্র স্তেফান দুজারিক বলেন, ‘ভারত ও পাকিস্তানের নিয়ন্ত্রণরেখা বরাবর সংঘর্ষবিরতি মেনে চলার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন মহাসচিব। সংকট সমাধানে একটি যৌথ কাঠামো তৈরির সিদ্ধান্ত নিয়েও আশা প্রকাশ করেছেন তিনি। মহাসচিব মনে করেন, দুই দেশের সেনাবাহিনীর মধ্যে এ সমঝোতার ফলে শান্তিপূর্ণ পরিবেশ সৃষ্টির পথ আরও সুগম হলো।

এদিকে, এই পদক্ষেপের প্রশংসা করেছে যুক্তরাষ্ট্রও। হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি বলেন, সীমান্তে শান্তি ফেরাতে ভারত ও পাকিস্তানের যৌথ বিবৃতিকে স্বাগত জানাচ্ছে যুক্তরাষ্ট্র। এর ফলে দক্ষিণ এশিয়ায় শান্তি ও স্থিতাবস্থা বজায় থাকবে।

বৃহস্পতিবার ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতি জারি করে জানায়, ২৪ ফেব্রুয়ারি মধ্যরাত থেকে নিয়ন্ত্রণরেখায় পাকিস্তানের সঙ্গে নতুন সংঘর্ষবিরতি চুক্তি বলবৎ হয়েছে। দুই দেশের সেনা কর্মকর্তাদের মধ্যে দীর্ঘ আলোচনার পর এতে সম্মত হয় নয়াদিল্লি ও ইসলামাবাদ। দুই দেশের ‘ডিরেক্টর জেনারেলস অব মিলিটারি অপারেশনস’ বা ডিজিএমও এক যৌথ বিবৃতিতে জানিয়েছেন, “সীমান্তে শান্তি বজায় রাখার স্বার্থে পারস্পরিক সমস্যা মেটানোর পদক্ষেপ নিতে রাজি হয়েছেন দুই দেশের সেনা কর্মকর্তারা।

আরআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়