দেশে পুরুষের তুলনায় অর্ধেক আইনি সুরক্ষা পান নারীরা

আগের সংবাদ

বাংলাদেশ-জাপান পররাষ্ট্র সচিবরা বসবেন আজ

পরের সংবাদ

ভারতে করোনার ‘সেকেন্ড ওয়েভ’!

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২১ , ১০:০৯ পূর্বাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ২৫, ২০২১ , ১১:২৮ পূর্বাহ্ণ

ভারতে মহারাষ্ট্র, কেরালাসহ বেশ কয়েকটি রাজ্যে আচমকাই করোনা ভাইরাসে শনাক্তের হার বাড়ছে। ফলে করোনা মহামারির ‘সেকেন্ড ওয়েভের আশঙ্কায় টিকা কার্যক্রম জোরদার করছে দেশটির সরকার। আগামী কয়েক সপ্তাহের ভেতর দৈনিক অন্তত ৫০ লক্ষ ডোজ ভ্যাক্সিন দেওয়ার পরিকল্পনা করেছে তারা। একই সঙ্গে নতুন করে লকডাউন কিংবা ট্রেন-প্লেনের সফরে কড়া বিধিনিষেধ আরোপের কথাও ভাবতে তারা।

জানুয়ারি মাসে ভারতে কোভিড আক্রান্তের সংখ্যা অব্যাহতভাবে কমতে থাকলেও হঠাৎকরে প্রায় দশ দিন ধরে তা উর্দ্ধমুখী। বর্তমানে দেশটিতে প্রতিদিন প্রায় পনের হাজার মানুষের শরীরে নতুন করে করোনা শনাক্ত হচ্ছে যার প্রায় পঁচাশি শতাংশই মহারাষ্ট্রসহ ভারতের মাত্র পাঁচটি রাজ্যে।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে রাজ্যে আবার সম্পূর্ণ লকডাউন জারি করা হবে কি না এ সপ্তাহের মধ্যেই সে সিদ্ধান্ত নেওয়া হবে বলে ইতিমধ্যেই জানিয়েছেন।

তবে ভারতে নতুন করে কোভিড আক্রান্তের হার বাড়ার ঘটনাকে বিশেষজ্ঞরা সবাই অবশ্য এখনই ‘সেকেন্ড ওয়েভ’ বলতে রাজি নন। তাদের মতে মানুষের ঢিলেঢালা মনোভাব এবং ভাইরাসের মিউটেশনের ফলে কিছু প্রজাতিই হয়তো এর জন্য দায়ী। তাই সারাদেশের পরিসংখ্যানের দিকে না-তাকিয়ে রাজ্য বা অঞ্চলভিত্তিক সংখ্যাগুলোর দিকে তাকানোর পরামর্শ দিচ্ছেন তারা।

অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব হাইজিন অ্যান্ড পাবলিক হেলথের সাবেক অধিকর্তা ড: শম্পা মিত্র বলেন, “একটা কারণ হতে পারে আত্মতুষ্টি। অনেকদিন ধরে নানা সাবধানতামূলক পদক্ষেপ গ্রহণ করার পর মানুষের মধ্যে হয়তো একটা শিথিলতা চলে এসেছে। অন্য কারণটা হতে পারে মিউট্যান্ট ভেরিয়্যান্ট। হয়তো কোভিড-১৯ নিজেকে মিউটেট করে নতুন চেহারায় আঘাত হানছে।

কিন্তু সেটা নির্দিষ্টভাবে বলার আগে নতুন রোগীদের প্রোফাইল, বয়স, কোমর্বিডিটি আছে কি না, তারা পরিযায়ী শ্রমিক কি না, বিদেশ থেকে এসেছেন কি না এসব দেখতে হবে, ভাইরাসের চরিত্র বুঝতে হবে।

 

 

ডিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়