ভারতের জিততে প্রয়োজন ৪৯ রান

আগের সংবাদ

দেশে ফিরেছেন মির্জা ফখরুল

পরের সংবাদ

ঢাকা-শিলিগুড়ি ট্রেন চলাচল জানেন না রেলমন্ত্রী

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২১ , ৭:৫৩ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ২৫, ২০২১ , ৭:৫৭ অপরাহ্ণ

আগামী ২৬ মার্চ স্বাধীনতা দিবসে ভারতের জলপাইগুড়ি (এনজেপি) ও ঢাকার মধ্যে নতুন ট্রেন চলাচল শুরু হচ্ছে বলে ভারতীয় রেলসূত্র জানিয়েছে। গত ২৩ ফেব্রুয়ারি থেকে বৃহষ্পতিবার ২৫ ফ্রেব্রুয়ারি পর্যন্ত ভারতের শিলিগুড়িতে পাকশী রেলওয়ে বিভাগের ম্যানেজার শহিদুল ইসলাম এবং ভারতের পক্ষে কাটিহার বিভাগের ম্যানেজার রবীন্দ্র কুমার ভার্মার নেতৃত্বে দুই দেশের বিভাগীয় ম্যানেজার পর্যায়ে বৈঠক শেষে ভারতীয় সাংবাদিকদের এ তথ্য জানান রবীন্দ্র কুমার ভার্মা। তিনি বলেন, আপাতত সপ্তাহে দুদিন এই ট্রেন চলাচল করবে বলে ভারতীয় রেলওয়ে সম্মতি দিয়েছে।

তবে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বৃহষ্পতিবার বিকেলে মুঠোফোনে ভোরের কাগজকে বলেন, এটা আমাদের নীতিগত সিদ্ধান্ত আগেই ছিল। তবে এখনো বিষয়টি চূড়ান্ত হয়েছে বলে আমার জানা নেই। ভারতীয় রেলওয়ে বাংলাদেশ রেলওয়েকে এ বিষয়ে কিছুই জানায়নি। কেননা, করোনার কারণে এখনো ভারতীয় ভিসা জটিলতা রয়েছে। তাছাড়া ঢাকা-জলপাইগুড়ি ট্রেন চলাচলের সিদ্ধান্ত দু’দেশের জাতীয় সিদ্ধান্ত। এটি প্রধানমন্ত্রী পর্যায়ে আলোচনা হতে হবে। তাই ২৬ মার্চ তারিখে ঢাকা-শিলিগুড়ি ট্রেন চলাচলের সম্ভবনা কতটা সে বিষয়ে সন্দেহ প্রকাশ করেন।

তিনি বলেন, দীর্ঘদিন করোনা ভাইরাস সংক্রমণের কারণে মৈত্রী ও বন্ধন ট্রেন দুটি বন্ধ হয়ে আছে। আগে সেগুলো চালু হওয়া দরকার। তাছাড়া এখনো ভিসা জটিলতা রয়েছে। তাই ভিসা জটিলতা ও করোনা পরিস্থিতি যতদিন সমাধান না হবে ততদিন ট্রেন চলাচল শুরু হবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে। আনুষ্ঠানিকভাবে কোনো সিদ্ধান্ত না আসা পর্যন্ত আমি বলতে পারছি না ২৬ তারিখ থেকে ঢাকা-জলপাইগুড়ি ট্রেন চলাচল শুরু হচ্ছে।

এর আগে দুই দেশের মধ্যে দুটি রেল পরিষেবা চালু রয়েছে। ২০০৮ সালের ১৪ এপ্রিল চালু হয় মৈত্রী এক্সপ্রেস। বন্ধন এক্সপ্রেস চালু হয় ২০১৭ সালের ৯ নভেম্বর। নতুন এই ট্রেনটি হবে দুই দেশের মধ্যে তৃতীয় ট্রেন। এছাড়া ভারতের হলদিয়া থেকে বাংলাদেশের চিলাহাটি পর্যন্ত মালবাহী ট্রেন চলছে, যাত্রীবাহী ট্রেন চলাচল শুরুর প্রক্রিয়া চলছে বলে জানিয়েছে রেলওয়ে।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়