পরীক্ষার দাবিতে আন্দোলনে নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

আগের সংবাদ

গাপটিল ঝড়ে উড়ে গেল অস্ট্রেলিয়া

পরের সংবাদ

ইংল্যান্ডের স্পিনের বিষে কাতর ভারত

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২১ , ৪:৫৭ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ২৫, ২০২১ , ৯:০০ অপরাহ্ণ

বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম মতেরার পিচের ঘাস ছেটে ফেলে দিয়ে স্পিন উইকেট তৈরি করে ভারত। ফলে ম্যাচের প্রথমদিন ব্যাট করতে নেমে স্বাগতিক ইংল্যান্ড মাত্র ১১২ রানেই অলআউট হয়। তবে প্রথম দিন ভারত আর কোন সমস্যায় পরেনি। এদিন ৩ উইকেট হারিয়ে ৯৯ রান করে দিন শেষ করতে পেরেছিল তারা।

আজ বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) দলের রানের খাতায় আর ৪৬ যোগ করতেই থেমে যায় বিরাট কোহলিদের ইনিংস। শেষ পর্যন্ত ৫৩ ওভার ১ বল খেলে ১৪৫ রান করতে সমর্থ হয় ভারত। প্রথম ইনিংস শেষে স্বাগতিকরা এখন এগিয়ে আছেন মাত্র ৩৩ রানে।

প্রথমদিন ভালো করা ভারতকে আজ অল্পতেই আটকে দিতে সবচেয়ে বড় অবদান রাখেন অধিনায়ক জো রুট। তিনি ৬ ওভার ২ বল করে মাত্র ৮ রান খরচায় ৫টি উইকেট তুলে নেন। এটি টেস্টে তার ক্যারিয়ার সেরা বোলিং ফিগার। এর আগে ২০২০ সালের জানুয়ারী মাসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিনি ৮৭ রানে ৪টি উইকেট নিয়েছিলেন।

আজ খেলার শুরুতেই নিজেদের পাতা স্পিন ফাঁদে পড়ে যায় ভারত। স্পিনার জ্যাক লিচ ও পার্টটাইম স্পিনার জো রুট মিলে তাদের ব্যাটিংয়ে ধস নামিয়ে দেন।

প্রথমদিন ৫৭ রানে অপরাজিত থাকা রোহিত শর্মা ৬৬ রান করে লিচের বলে এলবিডব্লিউ আউট হন। রোহিতের আগে দিনের শুরুতে দলীয় ১১৪ রানের মাথায় লিচের বলেই ৭ রান করে আউট হন। আর এরপরই শুরু হয় জো রুট শো। তিনি উইকেটরক্ষক ঋসভ পন্তকে ১ রান, ওয়াশিংটন সুন্দর ও অক্ষর প্যাটেলকে শূণ্য রানে ফেরান। জো রুট কারিশমায় দ্রুত অবনতি হওয়ার পর হাল ধরার চেস্টা করেন রবিচন্দ্রন অশ্বিন। কিন্তু সতীর্থদের যাওয়া আসা দেখে তিনি দ্রুত কিছু রান তোলার চেস্টা করেন। ফলে রুটের বলে বাউন্ডারি হাঁকাতে গিয়ে জ্যাক ক্রাউলির হাতে ক্যাচের শিকার হন তিনি। অশ্বিন যখন আউট হন তখন ভারতের রান ছিল ১৩৪ রানে ৯ উইকেট। এরপর দুই ব্যাটসম্যান ইশান্ত শর্মা ও জাসপ্রিত বুমরাহ হাল ধরার চেস্টা করেন। কিন্তু শেষ উইকেট হিসেবে বুমরাহকে এলবিডব্লিউ আউট করে নিজের ক্যারিয়ারের প্রথম ৫ উইকেট তুলে নেন রুট।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়