রাজনীতিতে যোগ দিলেন পায়েল

আগের সংবাদ

মেসির জোড়া গোলে বার্সার সহজ জয়

পরের সংবাদ

অনেক উন্নত দেশের আগেই আমরা টিকা পেয়েছি: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২১ , ১২:৪৩ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ২৫, ২০২১ , ৯:০০ অপরাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দীর্ঘদিন সরকারে থাকার সুযোগ পেয়েছি বলেই আজকে প্রতিটি ক্ষেত্রেই আমরা উন্নয়ন করার সুযোগ পেয়েছি। করোনার কারণে যখন বিশ্ব অচল হয়ে গেছে, বাংলাদেশের অর্থনীতির চাকা আমরা সচল রাখতে সক্ষম হয়েছি। অনেক উন্নত দেশ থেকেও আমরা আগে টিকা পেতে সক্ষম হয়েছি।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ মেরিন একাডেমি, চট্টগ্রাম-এর ৫৫তম ব্যাচের ক্যাডেট গ্রাজুয়েশন প্যরেড অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়াল বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু যখন পাকিস্তানি কারাগার থেকে বাংলাদেশে ফিরে আসেন, তখনই বাংলাদেশটাকে কীভাবে গড়ে তুলবেন তার একটি রূপরেখা দেন। একটি যুদ্ধবিদ্ধস্ত বাংলাদেশকে জাতির পিতা স্বল্পোন্নত দেশ হিসেবে গড়ে তুলেছিলেন। যদি ১৫ আগস্টের ঘটনা না ঘটতো এবং জাতির পিতা যদি আরেকটু সময় পেতেন, বহু আগেই বাংলাদেশ বিশ্বের বুকে উন্নত দেশ হিসেবে মাথা উঁচু করে চলতে পারতো। কিন্তু আমাদের দুর্ভাগ্য, ১৫ আগস্টের সেই কালো রাত আমাদের সম্ভাবনাকে নস্যাৎ করে দিয়েছে।

শেখ হাসিনা বলেন, আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে চাই। বাংলাদেশ নদীমাতৃক দেশ। আমরা বিশাল সমুদ্রসীমা অর্জন করেছি। আমাদের দুর্ভাগ্য, জাতির পিতা ৭৪ সালে সমুদ্রসীমা আইন করলেও ৭৫ পরবর্তী যারা ক্ষমতায় এসেছিল তারা এ ব্যাপারে কোনো উদ্যোগ গ্রহণ করেনি। জিয়াউর রহমান, জেনারেল এরশাদ কিংবা খালেদা জিয়া- কারোরই তেমন উদ্যোগ ছিল না। তারা দেশটাকে চিনতেনও না, জানতেনও না।

তিনি আরও বলেন, আমরা যেন অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক পণ্য পরিবহন আরও সুন্দরভাবে করতে পারি, এজন্য নদীগুলোর নাব্যতা ফিরিয়ে এনে নদীমাতৃক বাংলাদেশের নৌপথকে আমরা আরও উন্নত ও আরও সচল করে দিচ্ছি। সেজন্য আমরা মেরিন একাডেমিগুলো প্রতিষ্ঠা করে ছেলে-মেয়েদেরকে লেখা পড়া করার সুযোগ করে দিচ্ছি। তারা দেশে-বিদেশে কাজ করে পরিবারকেও যেমন ভরণপোষণ করছেন, দেশকেও তারা রেমিট্যান্স এনে দিচ্ছেন।

বঙ্গবন্ধু কন্যা বলেন, জাতির পিতার হাতে গড়া প্রতিষ্ঠান মেরিন একাডেমিকে আমরা প্রায় একদম মুমূর্ষু অবস্থায় পেয়েছিলাম। সেটাকে উন্নত করবার জন্য ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছি এবং তা বাস্তবায়ন করেছি। বাংলাদেশ মেরিন একাডেমি সরকারি ৫টি ও বেসরকারি ৬টিসহ আমরা আরও চারটি মেরিন একাডেমি প্রতিষ্ঠা করেছি, যা এবছর চালু হবে বলে জানান প্রধানমন্ত্রী।

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়