×

আন্তর্জাতিক

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রথম টিকা পেল ঘানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২১, ০৫:২২ পিএম

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রথম টিকা পেল ঘানা

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) করোনা টিকা বিতরণ কর্মসূচি কোভ্যাক্স-এর মাধ্যমে শুরু হয়েছে টিকা বিতরণ। পশ্চিম আফ্রিকার দেশ ঘানা বিশ্বের প্রথম দেশ হিসেবে এই কর্মসূচির টিকা পেয়েছে। খবর বিবিসির।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার ৬ লাখ ডোজ দেশটির রাজধানী আক্রায় পৌছেছে। এই উপলক্ষে ডব্লিউএইচও এবং জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফ-এর এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ‘ঘানায় কোভিড-১৯ টিকা পৌঁছানোর মধ্য দিয়ে মহামারি অবসানের দিকে যাত্রা শুরু।’

এই বছরের শেষ নাগাদ বিশ্ব জুড়ে দুইশ’ কোটি ডোজ টিকা বিতরণের লক্ষ্য নির্ধারণ করেছে কোভ্যাক্স। সব দেশে করোনা টিকার সমবন্টন নিশ্চিত করতে গঠন করা হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই কোভ্যাক্স কর্মসূচি। সম্প্রতি টিকা অসম বণ্টন নিয়ে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস আক্ষেপ প্রকাশ করে বলেছেন, বিশ্বজুড়ে করোনার যে পরিমাণ টিকা পাওয়া যাচ্ছে তার ৭৫ শতাংশ মাত্র দশটি দেশ ব্যবহার করছে। নিরাপত্তা পরিষদের উচ্চ-পর্যায়ের এক বৈঠকে তিনি জানান, এখন পর্যন্ত ১৩০টি দেশ এক ডোজ টিকাও পায়নি। এই অবস্থাকে মারাত্মক অন্যায্য ও অন্যায় বলে অভিহিত করেন জাতিসংঘ মহাসচিব। এই পরিস্থিতিতে বুধবার ঘানায় পৌঁছেছে কোভ্যাক্স কর্মসূচির টিকার প্রথম চালান।

পশ্চিম আফ্রিকার দেশ ঘানায় করোনা আক্রান্ত হিসেবে এ পর্যন্ত শনাক্ত হয়েছে ৮০ হাজার সাতশ’ জন আর মারা গেছেন ৫৮০ জন। তবে কম সংখ্যক পরীক্ষার কারণে প্রকৃত আক্রান্ত ও মৃতের পরিমাণ অনেক বেশি বলেই আশংকা করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App