×

সারাদেশ

ডুমুরিয়ায় ৮ গ্রামের কৃষকরা সার থেকে বঞ্চিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২১, ০৪:০৮ পিএম

ডুমুরিয়ায় ৮ গ্রামের কৃষকরা সার থেকে বঞ্চিত

বিক্ষোভরত কৃষকরা। ছবি: ভোরের কাগজ।

খুলনার ডুমুরিয়া উপজেলার আটলিয়া ইউনিয়নের ৮টি গ্রামের কৃষকরা সার না পেয়ে বিক্ষোভ করেছেন। বুধবার (২৪ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টার সময় ডুমুরিয়ার গোলাপদহে এ বিক্ষোভ করেন তারা।

এলাকাবাসী জানান, আটলিয়া ইউনিয়ানের ৬ নং গোলাপদ, চ্যাংমারী,মুড়া বুনিয়া, সুন্দর বুনিয়া, পুটিমারী,আধার মানিক ও বয়ারশিং, কৃষকরা সার থেকে বঞ্চিত হচ্ছে। আটলিয়া ইউনিয়ানের গোলাপদহ ওয়ার্ডের বাসিন্দা ফনি ভূষন সরদার, রমেশ চন্দ্র মন্ডল, কিরণ চন্দ্র মন্ডল, মফিজুল ইসলাম, রত্না ঢালী, শুধ্যসু সরদার সহ শত‌ শত‌ কৃষাক ইউপি মেম্বার অশিম কুমার বিশ্বাস জানান ৬নং ওয়াডের অশোক কুন্ডু নামে সাব ডিলার থাকলেও সে এলাকা থেকে ‌১০ কিলোমিটার দূরে চুকনগর বাজারে যতিন কাশেম সড়ক রোডে ‌টুম্পা এন্টার প্রাইজ নামের দোকান করে বসে আছেন। দুরের কারণে কৃষকদের সার ক্রয় করতে সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে।

সাব ডিলার অশোক রায় জানান, আটলিয়া ইউনিয়ানের, ৯টি সাব ডিলার চুকনগর বাজারে ও কাঠাল তলা বাজারে ব্যাবসা ‌করে, ওয়ার্ডে কেউ ব্যাবসা করে‌ না। আমরা কৃষি অফিসার স্যারকে বলে বাজারে ব্যাবসা করি। তার অনুমতি নিয়েই আমি সার কিট্নাশক বিক্রিয় করে আসছি।

ডুমুরিয়া উপজেলার আটলিয়া ইউনিয়ানের চেয়ারম্যান প্রতাপ চন্দ্র রায় জানান, ২০১৭ সাল থেকে আমি সাব ডিলার ‌স্হনীয় লোককে দেওয়ার জন্য অনেক বার কৃষি অফিসার কে বলেও আজ কোনো ফল হয় নাই।

এ ব্যাপারে ডুমুরিয়া উপজেলার কৃষি অফিসার কৃষিবিদ মো: মোছাদ্দেক হোসেন বলেন, এতে আমার কিছু করার নেই। আমি ডুমুরিয়ায় আসার ‍পূর্বে দোকান গুলি চুকনগর ও কাঠাল তলা বাজারে করছেন। আমি অনেক বার মিটিং করে স্ব স্ব ওয়ার্ডে নিতে পারিনি।

খুলনা জেলা উপ-পরিচালক কৃষিবিদ মো: হাফিজুর রহমান বলেন,  ডুমুরিয়া উপজেলা সার মনিটর কমিটি অনেক শক্তিশালী। আমরা অনেক বার মিটিং করে ওয়ার্ডে নিতে পারিনি। অতি দ্রুত সাব ডিলারদের কে নির্দেশ দেওয়া হবে।

ডুমুরিয়া উপজেলা নির্বাহী অফিসার মো: আব্দুল ওয়াদুদ বলেন, মানুষের উপকারে জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‌স্ব স্ব ওয়ার্ডের সাব ডিলার নিয়োগ দিয়েছেন। অব্শ্য ওয়ার্ডে সার বিক্রি করতে হবে। অন্যথায় আইনের আওতায় এনে লাইন্সেস বাতিল করা হবে।

ডুমুরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান গাজী ‌এজাজ আহম্মেদ বলেন, আমরা যদি এ ধরনের অভিযোগ পাই। তা হলে সঙ্গে সঙ্গে আইনগত ব্যবস্থা নিবো‌। ইতোমধ্যে আমি ওয়ার্ডে সার বিক্রিয় করার জন্য উপজেলা কৃষি অফিসারকে নির্দেশ দিয়েছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App