×

আন্তর্জাতিক

চীনকে মহাকাশযুদ্ধে টেক্কা দিতে প্রস্তুতি শুরু ভারতের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২১, ০৮:৫০ পিএম

চীনকে মহাকাশযুদ্ধে টেক্কা দিতে প্রস্তুতি শুরু ভারতের

ফাইল ছবি

ভারত উপগ্রহ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে মহাকাশ যুদ্ধের প্রস্তুতি শুরুর বার্তা দিয়েছিল। তা দু’বছর আগে কথা। এবার দেশটির মহাকাশ প্রতিরক্ষা সংস্থা (ডিফেন্স স্পেস এজেন্সি বা ডিএসএ) প্রযুক্তিগত উৎকর্ষ অর্জনের উদ্দেশ্যে নতুন কর্মসূচি শুরু করেছে। মহাকাশে প্রতিরক্ষা ব্যবস্থা দৃঢ় করাই এর লক্ষ্য। সরকারি সূত্রেরর বরাতে আনন্দবাজার পত্রিকা জানায়, লাদাখ-পরবর্তী পরিস্থিতিতে মহাকাশে চীনকে টেক্কা দিতেই এই তৎপরতা।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে গঠিত ডিএসএ-তে সশস্ত্র বাহিনীর ৩ শাখার কর্মকর্তারা আছেন। পাশাপাশি দেশের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা ডিআরডিও-এর কর্মকর্তারাও আছেন। ডিএসএ-এর নতুন কর্মসূচি মহাকাশ পরিস্থিতি সচেতনতা (এসএসএ) সফল করার উদ্দেশ্যে বেসরকারি কিছু বিজ্ঞান সংস্থার সাহায্যও নেওয়া হচ্ছে।

২০১৯ সালের ২৭ মার্চ ডিআরডিও-র ‘মিশন শক্তি’ কর্মসূচিতে তৈরি ‘এস্যাট’ ক্ষেপণাস্ত্র ভূপৃষ্ঠের ৩০০ কিলোমিটার ওপরে থাকা একটি বাতিল উপগ্রহকে ধ্বংস করেছিল। ওডিশার এ পি জে আব্দুল কালাম উৎক্ষেপণ কেন্দ্র থেকে মহাকাশে প্রথম ভারতীয় পদার্পণের সেই ইতিহাসের পর ২ বছর পার হয়ে গেছে।

দ্বিতীয় দফার কর্মসূচিতে ক্ষেপণাস্ত্র প্রযুক্তি, নির্দিষ্ট কম্পাঙ্কের তরঙ্গের সাহায্যে লক্ষ্যবস্তুকে নিখুঁতভাবে চিহ্নিত করা এবং মহাকাশ যুদ্ধের কৌশলগত পদক্ষেপের পাশাপাশি মহাকাশের পরিবেশ রক্ষা এবং নিরাপত্তার বিষয়টিতেও গুরুত্ব দেওয়া হচ্ছে। আগামী মার্চ মাসে এ বিষয়ে প্রাথমিক দিশানির্দেশ তৈরি হতে পারে।

‘এস্যাট’ ক্ষেপণাস্ত্র পরীক্ষার পরে আন্তর্জাতিক মঞ্চে নানা অভিযোগ উঠেছিল ভারতের বিরুদ্ধে। সেসময় যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা- নাসা অভিযোগ তুলেছিল ধ্বংস হওয়া অকোজো উপগ্রহটির শ’চারেক টুকরো মহাকাশে বিপজ্জনক পরিস্থিতি তৈরি করেছে বলে। সামরিক উদ্দেশ্যে মহাকাশকে প্রথম ব্যবহার করেছিল যুক্তরাষ্ট্র। পরে সাবেক সোভিয়েত ইউনিয়ন এবং চীনও সেই পথ অনুসরণ করে। অতীতে ওই ৩ দেশের বিরুদ্ধেও উপগ্রহ ধ্বংসকারী ক্ষেপণাস্ত্র ব্যবহার করে মহাকাশ দূষণের অভিযোগ উঠেছিল।

২০২০ সালের সেপ্টেম্বরে চীন একটি উপগ্রহ ধ্বংসকারী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছিল। ভারতকে ‘জবাব’ দিতেই চীনের ওই পদক্ষেপ ছিল বলে মনে করেন প্রতিরক্ষা বিশ্লেষকদের একাংশ। সম্প্রতি যুক্তরাষ্ট্রের কংগ্রেসে পেশ করা এক রিপোর্টে বলা হয়েছে, মহাকাশে ভারতের মোকাবিলার উদ্দেশে চিনের পিপলস লিবারেশন আর্মি নতুন প্রস্তুতি শুরু করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App