×

পুরনো খবর

খাদ্যশস্য পরিবহনে অনিয়ম রোধে ৮ সুপারিশ দুদকের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২১, ০৬:২০ পিএম

খাদ্য বিভাগের খাদ্যশস্য পরিবহনে অনিয়ম রোধ ও স্বচ্ছতা নিশ্চিতে ৮ দফা সুপারিশ দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ সুপারিশের ভিত্তিতে ব্যবস্থা নিতে সম্প্রতি খাদ্য অধিদপ্তরের মহাপরিচালকের কাছে চিঠি পাঠিয়েছে খাদ্য মন্ত্রণালয়। মঙ্গলবার দুদক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

খাদ্য অধিদপ্তরে পাঠানো চিঠিতে বলা হয়, কমিশন পরিচালিত একটি অভিযোগ অনুসন্ধানের সময় খাদ্য অধিদপ্তরের খাদ্যশস্য পরিবহনের ক্ষেত্রে কিছু অনিয়ম ও অস্বচ্ছতা পরিলক্ষিত হয়। খাদ্য বিভাগের খাদ্যশস্য পরিবহনে অনিয়ম রোধ ও স্বচ্ছতা নিশ্চিতে ৮টি সুপারিশ বাস্তবায়ন করা যেতে পারে বলে কমিশন মনে করে।

সুপারিশগুলো হলো- ১. পথখাত মজুতের প্রকৃত হিসাব নিরুপণের জন্য খাদ্য অধিদপ্তরের চলাচল, সংরক্ষণ ও সাইলো বিভাগকে ডিজিটালাইজড করাসহ দেশের সব এলএসডি, সিএসডি ও সাইলোতে পর্যাপ্ত সংখ্যক কম্পিউটার, প্রয়োজনীয় সফটওয়্যার ও দক্ষ জনবলের ব্যবস্থা করা। ২. সারাদেশে অনলাইনভিত্তিক খাদ্য মজুত ব্যবস্থাপনা ও মনিটরিং কার্যক্রম এবং ই-সার্ভিস ব্যবস্থাপনা প্রবর্তনের উদ্যোগ নেয়া। ৩. সারাদেশের পথখাতের প্রকৃত চিত্র পাওয়ার জন্য দেশের সব এলএসডি, সিএসডি ও সাইলোতে মজুত খাদ্যশস্যের হিসাব অফলাইন রিপোর্টিংয়ের পরিবর্তে অনলাইন রিপোর্টিং চালু করা। ৪. সাপ্তাহিক ইনপুটের পরিবর্তে দৈনন্দিন ইনপুটের ব্যবস্থা করা। ৫. ইনভয়েস ইস্যু করার সময় ডিটি (ডিপারচার টাইম) এবং ইটিএ (এক্সপেক্টেড টাইম অব অ্যারাইভাল) উল্লেখ করার নির্দেশনা জারি এবং খাদ্যশস্য পৌঁছাতে নির্ধারিত সময়ের ৬ ঘণ্টার বেশি বিলম্ব হলে বিলম্ব শুল্ক আদায়ের ব্যবস্থা করা। ৬. খাদ্যশস্য পরিবহন ও মনিটরিং কার্যক্রমের ওপর পর্যাপ্ত মনিটরিংয়ের ব্যবস্থা। ৭. দেশের সব এলএসডি, সিএসডি ও সাইলোর মজুদ নিয়মিত নিরীক্ষা করে নিরীক্ষা প্রতিবেদন সংশ্লিষ্ট মন্ত্রণালয়সহ প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো। ৮. চাল/গমের বস্তায় কার্যকর ও ব্যবহার উপযোগী আধুনিক প্রযুক্তির বারকোড বা কিউআর কোড ব্যবহারের উদ্যোগ নেয়া। এ অবস্থায় দুদকের চিঠির ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য খাদ্য অধিদপ্তরের মহাপরিচালককে অনুরোধ করা হয় চিঠিতে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App