চীনকে মহাকাশযুদ্ধে টেক্কা দিতে প্রস্তুতি শুরু ভারতের

আগের সংবাদ

চলমান বিসিএস পরীক্ষা পেছানোর পরিকল্পনা নেই: পিএসসি

পরের সংবাদ

রোজার আগেই লক্ষ্মীপুরে পাপুলের আসনে উপনির্বাচনের ভাবনা

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২১ , ৯:২২ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ২৩, ২০২১ , ১০:০৪ অপরাহ্ণ

রোজার আগেই লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচন করে ফেলার সম্ভাবনা রয়েছে, রোজার পর নির্বাচন করতে গেলে যদি ৯০ দিন পার হয়ে যায় সে জন্য রোজার আগেই লক্ষীপুর-২ আসনের নির্বাচন করার সিদ্ধান্ত নেয়া হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার কবিতা খানম। মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ দপ্তরে সাংবাদিকদের এ কথা বলেন ।

নৈতিক স্খলনজনিত ফৌজদারি অপরাধে চার বছর সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হওয়ায় লক্ষ্মীপুর-২ থেকে নির্বাচিত শহিদ ইসলামের সাংসদ পদ বাতিল করা হয়। ওই আসন শূন্য ঘোষণা করে গত সোমবার গেজেট প্রকাশ করে জাতীয় সংসদ সচিবালয়। যা ওই দিনই নির্বাচন কমিশনে প্রয়োজনীয় ব্যবস্থা নেবার জন্য পাঠান হয়।

কোনো সংসদীয় আসন শূন্য ঘোষণা করা হলে পরবর্তী ৯০ দিনের মধ্যে ওই আসনে নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। লক্ষীপুর-২ আসনটি গত ২৮ জানুয়ারী থেকে শুন্য ঘোষণা করে প্রজ্ঞাপণ জারি করেছে সংসদ সচিবালয়। সে ক্ষত্রে ২৮ এপ্রিলের মধ্যে এ আসনে উপনির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার কবিতা খানম বলেন, সংসদ সচিবালয় থেকে তারা চিঠি পেয়েছেন। ওই আসনে নির্বাচনের বিষয়ে শিগগিরই বৈঠকে বসবে নির্বাচন কমিশন। এরপরই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তিনি বলেন, সামনে যেহেতু রোজা আছে। রোজা অবশ্যই বিবেচনায় নেওয়া হবে। রোজার সময় সাধারণত কোনো নির্বাচন দেওয়া হয় না। এটাও সম্ভবত দেওয়া হবে না। কমিশন না বসা পর্যন্ত এ বিষয়ে সিদ্ধান্ত জানানো যাবে না। রোজার পর নির্বাচন করতে হলে যদি ৯০ দিন পার হয়ে যায়, সে ক্ষেত্রে রোজার আগেই নির্বাচন হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত কমিশন বসার পরেই জানা যাবে।

আরআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়