×

জাতীয়

পূর্বনির্ধারিত সময়েই গুচ্ছভুক্ত ২৯ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২১, ০৮:১৮ পিএম

গুচ্ছভুক্ত ২৯টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা পূর্ব নির্ধারিত সময়েই আয়োজন করা হবে। মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) বিকেলে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের উপাচার্য ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিষয়টি ভোরের কাগজকে নিশ্চত করেছেন ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান।

তিনি বলেন, গুচ্ছভুক্ত সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আগামী জুন মাস থেকে শুরু হবে। ফলে শিক্ষামন্ত্রী যে ঘোষণা দিয়েছেন সে অনুযায়ী ভর্তি পরীক্ষা আয়োজনে কোনো বাধা নেই। ফলে নির্ধারিত সময়েই গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছেন উপাচার্যরা। এ বিষয়টি তারা আমাদের জানিয়েছেন।

বৈঠকে ভর্তি পরীক্ষার তারিখ ছাড়াও কয়েকটি বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে জানা গেছে। তার মধ্যে রয়েছে কত সংখ্যক শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন, ভর্তি পরীক্ষার কেন্দ্র বাড়ানো হবে কি না ও শিক্ষার্থীদের কোন পদ্ধতিতে বিভাগ পরিবর্তনের সুযোগ দেওয়া যায়। তবে এই বিষয়গুলো নিয়ে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। আগামী মাসের শুরুতে এসকল বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের কয়েকটি বৈঠক হবে। সেখানে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

এবছর তিনটি গুচ্ছে মোট ২৯টি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি গুচ্ছের ২০টি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ১৯ জুন থেকে শুরুর প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়েছিল। ১৯ জুন, ২৬ জুন, ৩ অথবা ১০ জুলাই এ গুচ্ছের তিনটি ইউনিটের পরীক্ষা নেয়ার প্রস্তাব করা হয়েছে। প্রকৌশল গুচ্ছের তিন বিশ্ববিদ্যালয়ের (চুয়েট, রুয়েট ও কুয়েট) ভর্তি পরীক্ষা ১২ জুন ও সাতটি কৃষি বিশ্ববিদ্যালয় এবং কৃষি শিক্ষা প্রাধান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে ২৯ মে ভর্তি পরীক্ষার তারিখ আগেই নির্ধারণ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App