×

জাতীয়

বিয়ে ও তালাক নিবন্ধন ডিজিটালাইজড চেয়ে ৩ মন্ত্রণালয়ে আইনি নোটিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২১, ০৯:২৮ পিএম

বিয়ে ও তালাক নিবন্ধন ডিজিটালাইজড চেয়ে ৩ মন্ত্রণালয়ে আইনি নোটিশ

বিয়ে ও তালাক নিবন্ধন/ফাইল ছবি

দেশে বিয়ে ও তালাক নিবন্ধনের তথ্য ডিজিটাল তথ্যভাণ্ডারে সংরক্ষণের নির্দেশনা চেয়ে তিনটি মন্ত্রণালয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে। বিয়ে এবং তালাক নিবন্ধন বাধ্যতামূলক করা হলেও এগুলো ডিজিটাল না করার কারণে নানা ধরণের প্রতারণামূলক ঘটনা ঘটছে। আর এ কারণেই এসব তথ্য ডিজিটালাইজড করার নির্দেশনা চেয়ে আইনি নোটিশ পাঠানো হয় ।

এইড ফর মেন ফাউন্ডেশন নামে একটি সংগঠন এবং তিন ভুক্তভোগীর পক্ষে আইনি নোটিশটি আইন মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় এবং ধর্ম মন্ত্রণালয়কে পাঠানো হয়েছে। যাদের পক্ষ থেকে আইনি নোটিশটি পাঠানো হয়েছে তাদের মধ্যে একজন রাকিব হাসান। যিনি সম্প্রতি বাংলাদেশের একজন ক্রিকেটারের সদ্যবিবাহিত স্ত্রীকে নিজের স্ত্রী বলে দাবি করেছেন। তিনি অভিযোগ তুলেছেন যে, তার স্ত্রী তাকে তালাক না দিয়েই ওই ক্রিকেটারকে বিয়ে করেছেন।

আইনজীবী ইশরাত হাসান বলেন, দেশে বিয়ে ও তালাকের জন্য একটি এলাকায় একজন রেজিস্ট্রার বা কাজী থাকেন। কিন্তু ওই এলাকার কেউ যদি অন্য এলাকায় গিয়ে আগের বিয়ের কথা গোপন করে বিয়ে করেন তাহলে নতুন এলাকার কাজীর পক্ষে জানা সম্ভব হয় না যে তিনি আগে বিবাহিত ছিলেন কিনা। কিন্তু তথ্য না জানার কারণে এই শাস্তি নিশ্চিত করাও সম্ভব হয় না বলে জানান তিনি। এছাড়াও সন্তানের পিতৃপরিচয় নিয়েও জটিলতা তৈরি হতে পারে। আর এসব কারণে অনেকেই বিয়ে সম্পর্কিত নানা ধরণের প্রতারণা করে পার পেয়ে যাচ্ছেন।

তাই বিয়ে ও রেজিস্ট্রেশনের তথ্য ডিজিটালাইজড করা হলে তথ্য যাচাইয়ের মাধ্যমে বিয়ে সম্পর্কিত প্রতারণার ঘটনা কমানো সম্ভব বলে মনে করেন এই আইনজীবী। সূত্র: বিবিসি বাংলা।

 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App