×

আন্তর্জাতিক

প্যাংগং লেক থেকে সৈন্য সরিয়ে নিল ভারত ও চীন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২১, ০৮:৪৫ পিএম

প্যাংগং লেক থেকে সৈন্য সরিয়ে নিল ভারত ও চীন

সীমান্ত এলাকায় ভারত ও চীনের সেনা/ ফাইল ছবি

হিমালয়-সংলগ্ন লাদাখের বিতর্কিত প্যাংগং লেক এলাকা থেকে নিজেদের সৈন্য সরিয়ে নিয়েছে ভারত ও চীন । এ এলাকায় গত জুন মাসে এক রক্তাক্ত সংঘর্ষে দুদেশের অন্তত ২৪ জন সৈন্য নিহত হয়েছিল। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রচার করা এক যৌথ বিবৃতিতে এ কথা জানানো হয়। খবর বিবিসির।

প্যাংগং লেকের উত্তর ও দক্ষিণ তীরে বিপুল পরিমাণ সৈন্য মুখোমুখি অবস্থানে মোতায়েন রেখেছিল ভারত ও চীন। এ এলাকায় সীমান্ত স্পষ্টভাবে চিহ্নিত না হওয়ায় তা দু'দেশের সৈন্যদের মধ্যে উত্তেজনা সৃষ্টির কারণ হয়ে ওঠে।

ভারতের লাদাখ ও চীন-নিয়ন্ত্রিত আকসাই-চিন এলাকায় গত কয়েক মাসে দু'দেশের হাজার হাজার সৈন্য মোতায়েন করে। এতে যে কোন সময় সংঘাতের আশংকা করা হচ্ছিল।

গত ১১ই ফেব্রুয়ারি লাদাখের প্যাংগং লেক এলাকা থেকে দু'দেশই তাদের সৈন্যদের সরিয়ে নেবার আগ্রহ প্রকাশ করে। এর পর থেকে সৈন্য সরিয়ে নেবার কাজ চলছিল। এ নিয়ে ভারত ও চীনের উর্ধতন সেনা কমান্ডারদের মধ্যে বেশ কয়েকবার বৈঠক হয়। এ সময় চীন প্রথমবারের মতো স্বীকার করে, গত বছরের জুন মাসের সংঘর্ষে তাদের চারজন সৈন্য নিহত হয়।

ভারত ও চীনের মধ্যে বহু দশক ধরে সীমান্ত নিয়ে উত্তেজনা চলছে এবং ১৯৬২ সালে তাদের মধ্যে যুদ্ধও হয়েছে।

দু'দেশের মধ্যে মোট ২,১০০ মাইল সীমান্ত রয়েছে - যা বহু জায়গাতে সুনির্দিষ্টভাবে চিহ্নিত নয়। দু'দেশই এখন বলছে যে তারা দু'দেশের দীর্ঘ সীমান্তের অন্য এলাকাগুলোতেও শান্তি বজায় রাখতে কাজ করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App