×

আন্তর্জাতিক

পাকিস্তানে চার নারী উন্নয়নকর্মীকে গুলি করে হত্যা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২১, ০৭:৪৫ পিএম

পাকিস্তানে চার নারী উন্নয়নকর্মীকে গুলি করে হত্যা

ফাইল ছবি

পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তান জেলায় চার নারী উন্নয়নকর্মীকে হত্যা করেছে অজ্ঞাতনামা বন্দুকধারীরা। এ সময় বন্দুকধারীদের গুলিতে আহত হয়েছে গাড়িচালক। তাকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়। সোমবার (২২ ফেব্রুয়ারি) সকাল সাড়ে নয়টায় ইপ্পি গ্রামের কাছে এ ঘটনা ঘটে।

পুলিশ জানায়, ইপ্পি গ্রামের কাছে মির আলি শহরের কয়েক কিলোমিটারের পশ্চিমে বন্দুকধারীরা উন্নয়নকর্মীদের গাড়িতে হামলা চালায়। এক সময় পাকিস্তান তালেবানের ঘাঁটি ছিল উত্তর ওয়াজিরিস্তান।

এক পুলিশ কর্মকর্তা বলেন, উত্তর ওয়াজিরিস্তানে এখনও উগ্রপন্থীদেরই দাপট। এখানে সবসময়েই হুমকির মধ্যে থাকতে হয়। এখানকার উপজাতি সংস্কৃতিতে নারীদের স্বাধীনভাবে চলাফেরাকে মেনে নেওয়া হয় না। তাই এ এলাকায় নারী উন্নয়নকর্মীরা প্রায় হামলার শিকার হন।

উত্তর ওয়াজিরিস্তানে এক সময় তেহরিক-ই-তালিবানের (টিটিপি) একটি সহযোগী গোষ্ঠীর প্রধান ঘাঁটি ছিল। স্থানীয় প্রশাসনকে উৎখাত করে সেখানে শরিয়া আইন প্রতিষ্ঠার চেষ্টা চালায় তারা। ২০১৪ সালে একাধিক অভিযান চালিয়ে উগ্রবাদী গোষ্ঠীকে দমন করে পাকিস্তান সেনাবাহিনী। এরপর থেকে অঞ্চলটিতে সামরিক ও বেসামরিকদের ওপর হামলার ঘটনা বেড়ে গেছে। এ জন্য টিটিপি ও তার সহযোগী গোষ্ঠীকে সাধারণত দায়ী করা হয়ে থাকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App