×

আন্তর্জাতিক

আন্দামান সাগরে ভাসছে রোহিঙ্গা ভর্তি নৌযান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২১, ০৪:০৫ পিএম

আন্দামান সাগরে ভাসছে রোহিঙ্গা ভর্তি নৌযান

২০১৫ সালের মে মাসে রোহিঙ্গা ভর্তি একটি নৌযান ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশে উদ্ধার করা হয়/ ফাইল ছবি

রোহিঙ্গা ভর্তি একটি নৌযান ভাসছে আন্দামান সাগরে। সোমবার (২২ ফেব্রুয়ারি) জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। এসব রোহিঙ্গাকে যত তাড়াতাড়ি সম্ভব উদ্ধারের আহ্বান জানিয়েছে সংস্থাটি। তবে নৌযানটির অবস্থান সম্পর্কে এখনো নিশ্চিত হতে পারেনি সংস্থাটি।

বিবৃতিতে বলা হয়, গত শনিবার সন্ধ্যা পর্যন্ত নৌযানটিতে কতজন রোহিঙ্গা রয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি। তবে রোহিঙ্গারা বলছে, নৌকাটির সবাই বাংলাদেশের কক্সবাজারের টেকনাফ থেকে প্রায় ১০ দিন আগে যাত্রা শুরু করে।

ইউএনএইচসিআর বলছে, নৌযানটিতে আটকে পড়া রোহিঙ্গাদের শারীরিক অবস্থা খুবই শোচনীয়। তারা মারাত্মক পানিশূন্যতায় ভুগছে। এরইমধ্যে বেশ কয়েক জন প্রাণ হারিয়েছে। গত ২৪ ঘণ্টায় আরো কয়েক জন প্রাণ হারাতে পারে বলেও আশঙ্কা করছে সংস্থাটি।

নৌযানটিতে থাকা রোহিঙ্গারা জানিয়েছে, কয়েক দিন আগেই খাবার এবং পানি শেষ হয়ে গেছে। সপ্তাহ খানেক আগে নৌযানটির ইঞ্জিন বন্ধ হয়ে যাওয়ার পর থেকে সেটি সাগরে ভাসমান অবস্থায় রয়েছে।

ইউএনএইচসিআর-এর কর্মকর্তা ক্যাথরিন স্টাবারফিল্ড জানান, সর্বশেষ সোমবার ভোরের দিকে ওই নৌযানটির সঙ্গে যোগাযোগ করা হয়। নৌযানে থাকা রোহিঙ্গাদের জরুরী ভিত্তিতে সহায়তা দরকার। আন্দামান সাগরে নৌযানটির অবস্থান নিশ্চিত হওয়া যায়নি। তাই সুনির্দিষ্ট কোন দেশের সঙ্গে যোগাযোগ করা হয়নি। তবে নৌযানটির ওই অঞ্চলে সক্রিয় সব নৌ-কর্তৃপক্ষকে এ বিষয়ে জানানো হয়েছে। সেইসঙ্গে তাদের নিয়ন্ত্রণে থাকা জলসীমায় নৌযানটিকে খুঁজতে ও পাওয়া গেলে তাদের উদ্ধারের আহ্বান জানানো হয়েছে।

এদিকে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ১০ দিন আগে টেকনাফ থেকে কোন নৌযান সাগরে যাত্রা করার তথ্য জানা রয়েছে কিনা সে বিষয়ে জানতে চাইলে টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জানিয়েছেন যে, এ ধরনের কোন তথ্য তাদের কাছে নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App