সাকিবের ওপর মন খারাপ বিসিবির

আগের সংবাদ

বোয়ালখালীতে ২৮ সাংবাদিকের নিরাপত্তা চেয়ে থানায় জিডি

পরের সংবাদ

পাপুলের এমপি পদ বাতিল, সংসদে ইতিহাস সৃষ্টি

প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২১ , ৫:৫২ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ২২, ২০২১ , ৬:৩০ অপরাহ্ণ

মানব ও অর্থ পাচারের দায়ে কুয়েতের আদালতের রায়ে দণ্ডিত লক্ষ্মীপুর-২ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুলের এমপি পদ বাতিল হয়েছে। এ বিষয়ে প্রজ্ঞাপণ জারি করা হয়েছে। গত ২৮ জানুয়ারী থেকে পাপুলের আসনটিও শুন্য ঘোষণা করা হয়েছে। সোমবার (২২ ফেব্রুয়ারি) সংসদের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান ভোরের কাগজকে এ তথ্য জানান।

ড. জাফর আহমেদ খান আরও বলেন, এ বিষয়ে জাতীয় সংসদের স্পিকার সিদ্ধান্ত দিয়ে দিয়েছেন। পাপুলের সংসদ সদস্যপদ বাতিলের প্রজ্ঞাপণ জারি করেছে সংসদ সচিবালয়। এর মধ্য দিয়ে সংসদের ইতিহাসেও সৃষ্টি হয়েছে নতুন নজির।

ড. জাফর আহমেদ খান জানান, বাংলাদেশ সংবিধানের ৬৬ এর ২ ধারা এবং ৬৭ ধারা ১ উপধারা মতে ফৌজদারী মামলায় কোন এমপি ২ বছরের অধিক সাজাপ্রাপ্ত হলে তার সদস্যপদ বাতিলের বিধান রয়েছে। সে হিসেবে লক্ষ্মীপুর-২ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুল কুয়েতি আদালতে চার বছরের কারাদণ্ডে দণ্ডিত হওয়ায় তার সদস্যপদ জাতীয় সংসদ বাতিল করে প্রজ্ঞাপণ জারি করেছে। তার আসনটি শুন্য ঘোষণা করে চিঠি ইতিমধ্যে নির্বাচন কমিশনে পাঠান হয়েছে বলেও জানান তিনি।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, এর আগে স্পিকার সংসদে সিনিয়র সচিবসহ সংশ্লিষ্টদের সঙ্গে কুয়েত থেকে পাঠানো পাপুলের মামলার রায়ের কপি পর্যালোচনা করেন। সংবিধানের ৬৬ ধারার ২ এর ‘ঘ’ উপধারা, ৬৭ ধারার ১ উপধারা এবং সংসদের প্রসিডিওর অনুযায়ী পাপুলের সদস্যপদ বাতিল করা হয়। বাংলাদেশের ইতিহাসে কোনো সংসদ সদস্যের বিদেশে আটক ও ফৌজদারি অপরাধে দণ্ডিত হওয়ার পর পদ হারানোর ঘটনা এটিই প্রথম।
আরবি ও ইংরেজিতে লেখা ৬১ পৃষ্ঠার রায়ের কপি পররাষ্ট্র মন্ত্রণালয় গত বৃহস্পতিবার জাতীয় সংসদের স্পিকারের দপ্তরে ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠায়। সংবিধান, কার্যপ্রণালি বিধি ও আইন অনুযায়ী এখন তার আর সংসদ সদস্য পদ শুন্য ঘোষণা করে পূনরায় এ আসনে উপনির্বাচন করার জন্য ইসিতে চিঠি পাঠিয়েছে জাতীয় সংসদ সচিবালয়।

অর্থ ও মানব পাচারের মামলায় গত ২৮শে জানুয়ারি পাপুলকে চার বছরের সশ্রম কারাদণ্ড দেন কুয়েতের আদালত। পাশাপাশি তাকে ১৯ লাখ কুয়েতি রিয়াল বা ৫৩ কোটি টাকা জরিমানাও করা হয়। গত বছরের ৬ই জুন রাতে কুয়েতের বাসা থেকে আটক করা হয় পাপুলকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়