×

আন্তর্জাতিক

উদ্বোধনের দিনেই টিকা নিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২০২১, ১২:১৩ পিএম

উদ্বোধনের দিনেই টিকা নিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

রবিবার অস্ট্রেলিয়ায় গণটিকাদান কর্মসূচির উদ্বোধনীর দিনে টিকা নিলেন দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন

অস্ট্রেলিয়ায় করোনার গণটিকাদান কর্মসূচি শুরু হচ্ছে আগামীকাল সোমবার। এই প্রস্তুতির অংশ হিসেবে এবং মানুষের মনে আত্মবিশ্বাস ও উৎসাহ যোগাতে আগের দিনই টিকা নিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। রবিবার (২১ ফেব্রুয়ারি) কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে তার টিকা নেওয়ার মুহূর্তটি দেশটির টেলিভিশন চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হয়। খবর বিবিসির।

টিকা গ্রহণের আগে প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, ‘আগামীকাল গণ টিকাদান শুরু হচ্ছে। আজ এর উদ্বোধন করে আমরা গুরুত্বপূর্ণ কয়েকটি বিষয় পরিষ্কার করছি। এ টিকা নিরাপদ, গুরুত্বপূর্ণ এবং যারা সামনের কাতারে রয়েছেন তাদের টিকা দেওয়া শুরু করা প্রয়োজন।’

তবে প্রধানমন্ত্রীই প্রথম ব্যক্তি নন, দেশটিতে প্রথম ব্যক্তি হিসেবে টিকা নিয়েছেন ৮৫ বছর বয়সী জেন মালিসিয়াক।

সোমবার থেকে অস্ট্রেলিয়ায় গণ টিকাদান শুরু হবে। আগামী সপ্তাহের মধ্যে ৬০ হাজার ডোজ টিকা দেওয়ার পরিকল্পনা রয়েছে। অস্ট্রেলিয়ায় টিকা প্রয়োগ শুরু হচ্ছে ফাইজারের টিকা দিয়ে যা এই সপ্তাহেই পেয়েছে ব্যবহারের অনুমোদন। তবে আগামী মাস থেকে অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ডের উদ্ভাবিত টিকাও দেওয়া হবে।

মার্চ মাসের শুরুর মধ্যে ৪০ লাখ মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা নিয়েছে অস্ট্রেলিয়া। অগ্রাধিকার তালিকায় রয়েছেন স্বাস্থ্য খাত, সীমান্ত কর্মী ও কেয়ার হোমের সাত লাখ কর্মকর্তা-কর্মচারীরা। এরপরই অগ্রাধিকার তালিকায় আছেন ৭০ বছর বেশি বয়সীরা।

শনিবার টিকাদানের প্রতিবাদে ছোট ছোট বিক্ষোভ হয়েছে মেলবোর্ন, সিডনি ও ব্রিসবেনে । মেলবোর্নে কয়েকজন বিক্ষোভকারী পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায়। পুলিশ পিপার স্প্রে প্রয়োগ ছাড়াও কয়েকজনকে আটক করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App