×

আন্তর্জাতিক

প্রায় ১০০ বছর আগেই অনলাইন ক্লাসের পথ দেখান এই বাঙালি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২১, ০৩:১৩ পিএম

প্রায় ১০০ বছর আগেই অনলাইন ক্লাসের পথ দেখান এই বাঙালি

পঙ্কজ মল্লিক।

সারাবিশ্বে আজ অনলাইন ক্লাসের রমরমা। যার ব্যাপকতা পেয়েছে করোনার লকডাউন সময়ে। অনালাইনে পড়াশোনা, গান শেখা, নাচ শেখা সবকিছু। কিন্তু যদি বলা হয় এমন শিক্ষা পদ্ধতির অনেক আগেই দেখিয়েছিলেন এক বাঙালি। আর তিনি হলেন মহিষাসুরমর্দিনী খ্যাত পঙ্কজ মল্লিক।

কীভাবে এমন কাজ করেছিলেন তিনি? তখন তো ইন্টারনেট ছিল না। তিনি এমন কাজ করেছিলেন বেতারের মাধ্যমে। ১৯২৯ সালের শেষের দিকে পঙ্কজ মল্লিক কলকাতা বেতারে নামে একটি অনুষ্ঠান পরিচালনা শুরু করেছিলেন। নাম ছিল ‘সঙ্গীত শিক্ষার আসর’। এখানে নজরুল, রবীন্দ্র সঙ্গীতসহ অতুল প্রসাদ, রজনীকান্ত এবং দ্বিজেন্দ্রলালের গান শেখানো হতো। এছাড়াও তাঁর শেখানো গানের তালিকায় ছিল পদকীর্তন, শ্যামাসঙ্গীত, পল্লীগীতি, দেশাত্মবোধক গান, আনুষ্ঠানিক গান, তুলসীদাসী সঙ্গীত, সুর দাস, গুরুনানক, মীরাবাঈ প্রমুখের হিন্দী ভজন।

১৯২৭ সাল থেকে তিনি কলকাতার ইন্ডিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশনে কাজ শুরু করেন। এই সংস্থা পরে অল ইন্ডিয়া রেডিও (এআইআর) (বর্তমানে আকাশবাণী কলকাতা) নামে পরিচিত হয়। এখানে তাঁর সহকর্মী ছিলেন রাইচাঁদ বড়াল। প্রায় পঞ্চাশ বছর তিনি আকাশবাণীকে সংগীতশিল্পী ও সংগীত পরিচালক হিসেবে কাজ করেন। তিনি কুন্দনলাল সায়গল, শচীন দেব বর্মণ, হেমন্ত মুখোপাধ্যায়, গীতা দত্ত, আশা ভোসলে প্রমুখ সংগীত পরিচালক ও শিল্পীদের সঙ্গে কাজ করেছেন। চলচ্চিত্রে তিনি কুন্দনলাল সায়গল, প্রমথেশ বড়ুয়া ও কানন দেবীর মতো শিল্পীদের সঙ্গে অভিনয়ও করেন। নীতিন বসু ও রাইচাঁদ বড়ালের সঙ্গে তিনি ভারতীয় চলচ্চিত্রে নেপথ্য কণ্ঠসংগীতের প্রবর্তন করেছিলেন। ভারতের প্রথম যুগের ফিল্ম স্টুডিও নিউ থিয়েটার্সের সঙ্গে তিনি ২৫ বছর যুক্ত ছিলেন। রবীন্দ্রসংগীতকে জনপ্রিয় করে তোলার কাজেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

১৯৭০ সালে তিনি পদ্মশ্রী সম্মানে ভূষিত হন। ১৯৭২ সালে তিনি ভারতীয় চলচ্চিত্রে তাঁর অবদানের স্বীকৃতি স্বরূপ ভারত সরকার তাঁকে দেশের সর্বোচ্চ চলচ্চিত্র পুরস্কার দাদাসাহেব ফালকে পুরস্কারে সম্মানিত করে। আজ ১৯ ফেব্রুয়ারি পঙ্কজ মল্লিকের মৃত্যুদিন।

রবীন্দ্রনাথ ঠাকুরের ভাইপো দ্বিপেন্দ্রনাথ ঠাকুরের ছেলে দিনেন্দ্রনাথ ঠাকুরের সঙ্গে তাঁর আলাপ হয়েছিল। তাঁকে আমরা সকলে দিনু ঠাকুর হিসাবে চিনি। তিনি রবীন্দ্রনাথের বেশীরভাগ গানের স্বরলিপি রচনা করেছিলেন। এমন একজনের সঙ্গে পরিচয় জীবন বদলে দিয়েছিল পঙ্কজ মল্লিকের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App