×

আন্তর্জাতিক

পাঁচ টাকার ডিম-ভাতে ভোট কিনছেন মমতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২১, ০৩:১২ পিএম

পাঁচ টাকার ডিম-ভাতে ভোট কিনছেন মমতা

সরকারি আয়োজনে কলকাতার জনগণকে ৫ টাকার ডিম-ডাল-সবজি ভাত খাওয়াচ্ছেন মমতা ব্যানার্জি

পাঁচ টাকার ডিম-ভাতে ভোট কিনছেন মমতা
পাঁচ টাকার ডিম-ভাতে ভোট কিনছেন মমতা
পাঁচ টাকার ডিম-ভাতে ভোট কিনছেন মমতা

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় শুরু হয়েছে পাঁচ টাকায় ডিম-ভাত। শুধু ডিম নয়, সঙ্গে রয়েছে ডাল ও সবজি। এ উদ্যোগকে ভোটের আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়য়ের ‘মাস্টারস্ট্রোক’ বলছেন অনেকে।

প্রাথমিকভাবে রাজ্য সরকার এই প্রকল্পের দায়িত্ব দিয়েছে কলকাতা পৌরসভাকে। বিভিন্ন রাস্তার ধারে, পার্কের ভেতর তৈরি হয়েছে ‘মা’ নামের ক্যান্টিন। আপাতত শুধুমাত্র কলকাতাতেই মিলছে এ সস্তার খাবার।

প্রতিদিন দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত এ খাবার ব্যবস্থা চলে। শুধু এলাকার গরিব বাসিন্দারাই নন, মধ্যবিত্ত মানুষজনও ভিড় জমাচ্ছেন এ ‘মা’ ক্যান্টিনে। সরকারি স্কুলের মিড ডে মিল রাঁধার যে ব্যবস্থা, সেটাকেই কাজে লাগানো হচ্ছে খাবার বানাতে।

এ খাবারের জন্য রাজ্য বাজেটে ১০০ কোটি টাকা বরাদ্দও করা হয়েছে। সরাসরি খামারিদের থেকে ডিম আনার ব্যবস্থা করেছে সরকার।

নবান্নের কর্তারা বলছেন, কলকাতা এমন একটা শহর, যেখানে নানা কাজের খোঁজে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে মানুষকে আসতে হয়। তাদের অনেকেরই আয় এত সামান্য, যার ফলে শহরের আর পাঁচটা দোকান থেকে খাবার কিনে খেয়ে তার পর অবশিষ্ট বলতে বাড়ি নিয়ে যাওয়ার জন্য কিছুই আর থাকে না। ফলে বহু মানুষ খালি পেটেই কাজের শেষে শহর ছাড়তে বাধ্য হন। 'মা'-এর মতো সস্তার ক্যান্টিন খোলা থাকলে তাদের কিছুটা হলেও সাশ্রয় হবে।

এলাকার পৌরকর্মীরাই দায়িত্ব নিয়েছেন খাবার বিলি করার। বাসিন্দারাও ধৈর্য ধরে অপেক্ষা করছেন খাবারের লাইনে।

এদিকে, এ নিয়ে সমালোচনাও করছেন মমতাবিরোধীরা। বিরোধীদের প্রশ্ন, রাজ্যের সব মানুষ কেন পাবে না? শহরের লোকেরা পেটপুরে খাচ্ছেন, কিন্তু জেলার লোকেরা কেন পাবেন না?‌ প্রশ্ন তুলেছেন বিরোধীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App