×

শিক্ষা

জাবিতে তালা ভেঙে হলে ঢুকল শিক্ষার্থীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২১, ০১:০১ পিএম

জাবিতে তালা ভেঙে হলে ঢুকল শিক্ষার্থীরা

তালা বেঙে হলের ভেতর প্রবেশ করছে শিক্ষার্থীরা। ছবি: ভোরের কাগজ।

জাবিতে তালা ভেঙে হলে ঢুকল শিক্ষার্থীরা

প্রীতিলতা হলের ভেতর প্রবেশর জন্য শিক্ষার্থীদের অবস্থান। ছবি: ভোরের কাগজ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আবাসিক হলের তালা ভেঙে হলে প্রবেশ করছে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। শনিবার (২০ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে আল বেরুনি হলের তালা ভেঙে শিক্ষার্থীরা ভেতরে প্রবেশ করেন। পরে মেয়েদের ফজিলাতুন্নেসা হলের গেট টপকে শিক্ষার্থীরা ভেতরে প্রবেশ করে গেট খুলে দেয়।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের হল খোলার দাবি মেনে নেয়নি। আমরা এভাবে অনিরাপদভাবে বিশ্ববিদ্যালয়ের বাহিরে থাকতে পারি না। বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদেরকে নিরাপত্তা দিতে ব্যর্থ। তাই আমরা বাধ্য হয়েই তালা ভেঙে হলে প্রবেশ করছি। এই রিপোর্ট লেখা পর্যন্ত ৪টি হলে তালা ভাঙা হয়েছে বলে জানা গেছে।

[caption id="attachment_266644" align="aligncenter" width="687"] প্রীতিলতা হলের ভেতর প্রবেশর জন্য শিক্ষার্থীদের অবস্থান। ছবি: ভোরের কাগজ।[/caption] এর আগে সকাল থেকে হল খোলাসহ চার দফা দাবিতে আন্দোলন করছিল শিক্ষার্থীরা। দাবিগুলো হলো: ১. আজকের মধ্যেই হল খুলতে হবে। ২. শিক্ষার্থীদের ওপর হামলার বিচার করতে হবে। ৩. গেরুয়াতে স্থায়ী প্রচীর ও গেইট নিমাণ করতে হবে। ৪. আহত শিক্ষার্থীদের চিকিৎসার ব্যয় বহন করতে হবে এবং ক্ষতিপূরণ দিতে হবে। এসব দাবি নিয়ে সকাল ১০টায় শিক্ষার্থীরা বিক্ষোভ শেষে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেয়। এসময় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান শিক্ষার্থীদের জানান, সরকার অনুমতি না দেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খোলা সম্ভব না।

এর পরপরই শিক্ষার্থীরা আবাসিক হলের তালা ভেঙে হলে ওঠার সিদ্ধান্ত নেয়। দুপুর সাড়ে ১২টায় আল-বেরুণী এবং ফজিলাতুন্নেসা হলের তালা ভাঙে আন্দোলনরত শিক্ষার্থীরা। ধারাবাহিকভাবে সকল হলের তালা ভেঙে তারা ভেতরে অবস্থান করবেন বলে জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App