স্মৃতির মণিকোঠায় এটিএম শামসুজ্জামান

আগের সংবাদ

অন্যের স্ত্রীকে বিয়ে করে বিপদে নাসির!

পরের সংবাদ

করোনার চেয়েও ভয়ংকর বিভাজিত পৃথিবী: গুতেরেস

প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২১ , ৫:৫৫ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ২০, ২০২১ , ৬:০৬ অপরাহ্ণ

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস আশংকা প্রকাশ করে বলেছেন, বিভাজিত পৃথিবীর যে বাস্তবতা, তাকে স্পষ্টভাবে সামনে এনেছে করোনাভাইরাস। শুক্রবার (২০ ফেব্রুয়ারি) জার্মানির মিউনিখে তিনি বলেন, করোনা মহামারির চেয়েও এই বিভাজনের বাস্তবতা ভয়ঙ্কর। খবর রয়টার্স

নিরাপত্তা পরিষদের কনফারেন্সে গুতেরেস বলেছেন, বিশ্বের জন্য জনস্বাস্থ্য এখন সবচেয়ে বড় ও জটিল চ্যালেঞ্জ। টিকা নিয়ে বৈষম্য এখন স্পষ্ট হয়ে উঠেছে। এ বৈষম্য দূর করতে না পারলে বিশ্ব থেকে করোনা নির্মূল করা যাবে না। তিনি বলেন, বিশ্বের ১০টি ধনী দেশ করোনার ৭৫ ভাগ টিকা নিজেদের কুক্ষিগত করে রেখেছে। আর শতাধিক গরিব দেশ এখনও টিকার একটি ডোজও পায়নি। এমন হলে বিশ্ব থেকে করোনা নির্মূল সম্ভব নয়। শতভাগ টিকাদান করলেও অন্য দেশ থেকে আবারও এর সংক্রমণ হতে পারে। তাই সবার উচিত এ ক্ষেত্রে বৈষম্য দূর করার পদক্ষেপ নেওয়া।

আরও একবার বৈশ্বিক সহযোগিতার প্রয়োজনীয়তার কথা তুলে ধরে গুতেরেস বলেন, ‘কোভিড-১৯ গোটা পৃথিবীর এক্স-রে করেছে। পৃথিবীতে সম্পর্কের চিড় ধরা ও ভঙ্গুর বাস্তবতা প্রকাশ পেয়েছে। বৈশ্বিক চ্যালেঞ্জগুলো মোকাবিলায় যে দেশে দেশে যে ঐক্য ও সহযোগিতা প্রয়োজন তা নেই। এর নেতিবাচক প্রভাব হয়তো করোনা মহামারির ভয়াবহতাকেও ছাড়িয়ে যাবে। এ ক্ষেত্রে বৈষম্য হ্রাসে ঐক্য জরুরি।

আরআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়