×

আন্তর্জাতিক

মিয়ানমারে জান্তাবিরোধী আন্দোলনে প্রথম প্রাণ দিলেন নারী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২১, ০১:৩৫ পিএম

মিয়ানমারে জান্তাবিরোধী আন্দোলনে প্রথম প্রাণ দিলেন নারী

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভে জীবন বলি দেওয়া মিয়া থতে থতে খাইংয়ের ছবি হাতে এক আন্দোলনকারী। ছবি: ইরাবতী

মিয়ানমারে জান্তাবিরোধী আন্দোলনে প্রথম প্রাণ দিলেন নারী

ক্ষমতাচ্যুত গণতন্ত্রপন্থি নেত্রী সু কির মুক্তির দাবিতে বিক্ষোভ

মিয়ানমারে জান্তাবিরোধী আন্দোলনে প্রথম প্রাণ দিলেন এক বিক্ষোভকারী। গত ৯ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভের সময় গুলিতে আহত হন ২০ বছর বয়সী মিয়া থতে থতে খাইং।

শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থান শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ওই নারী। দেশটিতে জান্তা বিরোধী বিক্ষোভ দিন দিন প্রবল হয়ে উঠেছে। আর এতে এই প্রথম কেউ জীবন উৎসর্গ করলেন। খবর ইরাবতীর।

[caption id="attachment_266482" align="alignnone" width="973"] ক্ষমতাচ্যুত গণতন্ত্রপন্থি নেত্রী সু কির মুক্তির দাবিতে বিক্ষোভ[/caption]

গত ৯ ফেব্রুয়ারি রাজধানী নেপিদোতে বিক্ষোভের সময় আহত হন মিয়া থতে থতে খাইং। সেদিন আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে জলকামান, রাবার বুলেট ও গুলি করে পুলিশ। মাথায় গুলিবিদ্ধ হন মিয়া থতে থতে খাইং। তার অবস্থা শুরু থেকেই গুরুতর ছিল। নেপিদোর একটি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে তিনি চিকিৎসাধীন ছিলেন।

চিকিৎসকেরা জানিয়েছিলেন, মিয়া থতে থতে খাইংয়ের মাথার এক্স-রেতে দেখা গেছে, এই আঘাত গুলির। মানবাধিকার গোষ্ঠীগুলোর ভাষ্য, মিয়া থতে থতে খাইংয়ের মাথায় যে আঘাত, তা দেখে মনে হচ্ছে, তাঁকে সরাসরি গুলি চালানো হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App