×

জাতীয়

ফুটেছে পলাশ-শিমুল: প্রস্তুত কেন্দ্রীয় শহীদ মিনার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২১, ১০:৪০ পিএম

ফুটেছে পলাশ-শিমুল: প্রস্তুত কেন্দ্রীয় শহীদ মিনার

রং আর আলপনায় সাজানো হয়েছে কেন্দ্রীয় শহীদ মিনারসহ পুরো এলাকা/ছবি: ভোরের কাগজ

ফুটেছে পলাশ-শিমুল: প্রস্তুত কেন্দ্রীয় শহীদ মিনার

আর মাত্র একটি দিনের অপেক্ষা। তারপরই ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানতে লাখো মানুষের ঢল নামবে কেন্দ্রীয় শহীদ মিনারে। আর এ উপলক্ষে ইতোমধ্যে প্রস্তুতির কাজও শেষ হয়েছে কেন্দ্রীয় শহীদ মিনারের। রং আর আলপনায় সাজানো হয়েছে পুরো এলাকা। নিরাপত্তা জোরদার করতে দুপুর থেকেই টহল দিতে দেখা গেছে আইন- শৃঙ্খলা রাক্ষাকারী বাহিনীর সদস্যদের। যদিও এবারের করোনাভাইরাসের কারণে ভিন্ন আবহে পালিত হবে অমর একুশের শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। তবুও প্রাণের আবেগে ভাষাশহীদদের প্রতি সম্মান জানাতে শহীদ মিনারে ঢল নামবে মানুষের। একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে রাষ্ট্রপ্রধান, সরকারপ্রধানের শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে শুরু হবে দিবসটির আনুষ্ঠানিকতা।

ফাগুনের আগুনঝরা একুশে আজ ছাপ্পান্ন হাজার বর্গমাইলের বাংলা ভূ-খণ্ড পেরিয়ে বিশ্ববাসীর অধিকার আদায়ের দিন। সালাম-রফিক-বরকত-জব্বারের রক্তমাখা অক্ষরে লেখা বর্ণমালা এখন পুরো পৃথিবীর ভাষা রক্ষার অধিকার আন্দোলনের জাজল্যমান নক্ষত্র। এগিয়ে চলা ঘড়ির কাটা জানান দিচ্ছে আর একদিন পরই পলাশ-শিমুলের গন্ধে আকূল হয়ে নামবে অমর একুশের প্রভাতফেরির ঢল।

শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২১ উদযাপনের সার্বিক প্রস্তুতি সরেজমিনে দেখার জন্য কেন্দ্রীয় শহীদ মিনার পরিদর্শন করেন। পরিদর্শনের পর তিনি সাংবাদিকদের কাছে দিবসটি উদযাপনের সার্বিক প্রস্তুতি তুলে ধরেন।

[caption id="attachment_266563" align="aligncenter" width="1024"] সাংবাদিকদের কাছে দিবসটি উদযাপনের সার্বিক প্রস্তুতি তুলে ধরছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান/ছবি: ভোরের কাগজ[/caption]

ঢাবি উপাচার্য শহীদ মিনারের সার্বিক প্রস্তুতি দেখে সন্তোষ প্রকাশ করে বলেন, রাষ্ট্রাচার অনুযায়ী একুশের প্রথম প্রহরে পুষ্পার্ঘ্য অর্পণের উদ্দেশ্যে কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীমূল প্রস্তুত করা হয়েছে। করোনাভাইরাসের উদ্ভূত পরিস্থিতি বিবেচনায় যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ, বাধ্যতামূলক মাস্ক পরিধান ও সামাজিক দূরত্ব বজায় রেখে মহান শহীদ দিবস উদযাপনের জন্য ছাত্র, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীসহ সবার প্রতি আহ্বান জানান তিনি।

পরিবর্তিত পরিস্থিতিতে জনসমাগম এড়াতে তিনি প্রতিটি সংগঠন/প্রতিষ্ঠানের পক্ষ থেকে সর্বোচ্চ পাঁচজন প্রতিনিধি ও ব্যক্তিপর্যায়ে একসঙ্গে সর্বোচ্চ দুইজনকে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করারও আহ্বান জানান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুনাম অক্ষুণ্ণ রেখে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে দিবসটি পালনের জন্য তিনি সবার সহযোগিতা কামনা করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিগত বছরগুলোর মতো এবারও মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সুষ্ঠু, শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে পালনের জন্য কেন্দ্রীয় সমন্বয় কমিটির সব কর্মসূচি সফল বাস্তবায়নে সংশ্লিষ্ট সবার সর্বাত্মক সহযোগিতা কামনা করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App