×

জাতীয়

দ্রুতই অনুমোদন গ্লোব বায়োটেকের ‘বঙ্গভ্যাক্স’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২১, ০৯:৩০ এএম

দ্রুতই অনুমোদন গ্লোব বায়োটেকের ‘বঙ্গভ্যাক্স’

গ্লোব বায়োটেকের বঙ্গভ্যাক্স

খুব দ্রুত সময়ের মধ্যেই মানবদেহে পরীক্ষামূলক ব্যবহারের (ট্রায়াল) জন্য অনুমোদন পেতে পারে দেশীয় প্রতিষ্ঠান গ্লোব বায়োটেকের প্রস্তাবিত টিকা ‘বঙ্গভ্যাক্স’। টিকাটি নিয়ে যেসব তথ্য-উপাত্ত বিশ্লেণ করেছে বিএমআরসি কমিটি, এখন পর্যন্ত তাতে ইতিবাচক ফলাফলের ইঙ্গিত রয়েছে বলে জানা গেছে। কমিটিতে থাকা একজন জ্যেষ্ঠ বিজ্ঞানী নাম প্রকাশ না করা শর্তে এ তথ্য জানান।

গ্লোব বায়োটেক ও সিআরও গ্রুপের বিশেষজ্ঞ পর্যায়ের পরামর্শকরা টিকাটির তথ্য-উপাত্তকে এ পর্যন্ত অনুমোদন পাওয়া অনেক টিকার চেয়ে ভালো ফলদায়ক হতে পারে বলে মনে করছেন। সেদিকে নজর রেখে যে প্রতিষ্ঠানে ট্রায়াল হবে, সেখানে প্রাথমিক প্রস্তুতিও শুরু হয়েছে গেছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজির চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল গণমাধ্যমকে বলেন, ‘বিএমআরসি থেকে পরামর্শক হিসেবে আমাদের কাছে নতুন করে কিছু তথ্য-উপাত্ত চাওয়া হয়েছে। সেগুলো আমরা গত বুধবার বিএমআরসিতে জমা দিয়েছি। আমি এবং সিআরও গ্রুপের অন্য পরামর্শক ও বিজ্ঞানীরা এই টিকার তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে এটিকে অনেক টিকার চেয়ে ভালো কিছু দিক দেখতে পাচ্ছি, যা ভালো ফলদায়ক হতে পারে।’

ওই বিশেষজ্ঞ বলেন, ‘টিকাটি দেশে মানবদেহে ট্রায়ালের জন্য প্রয়োজনীয় সব শর্তই পূরণ করার মতো উপযুক্ত অবস্থায় আছে। সে হিসাবে আমরা আশা করছি, দ্রুত সময়ের মধ্যে বিএমআরসি হয়তো ট্রায়ালের জন্য অনাপত্তি দিয়ে দেবে।’

গ্লোব বায়োটেক সূত্র জানায়, গত ২৮ ডিসেম্বর সরকারের ঔষধ প্রশাসন অধিদপ্তর থেকে তাদের ট্রায়ালের কাজে ব্যবহারের জন্য নমুনা টিকা তৈরির অনুমতি দিয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরও এই অনুমতি দিয়েছে। এর আগে প্রথম গত বছর ২ জুলাই নিজেদের উদ্যোগে করোনার ভ্যাকসিন তৈরির কথা জানান দেয় গ্লোব বায়োটেক। তাদের দাবি, গত বছর মার্চ মাস থেকেই তারা উদ্ভাবনের কাজ শুরু করেছিল। একপর্যায়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার করোনাভাইরাসের টিকা উদ্ভাবনের আবেদনকারী তালিকায় নাম উঠেছে এই গ্লোব বায়োটেকের তিনটি প্রস্তাবিত টিকার। গত বছর ১৫ অক্টোবর বিশ্ব স্বাস্থ্য সংস্থা গ্লোব বায়োটেকের ডি৬১৪জি ভেরিয়েন্ট এমআরএনএ, ডিএনএ প্লাসমিড এবং এডিনোভাইরাস টাইপ৫ ভেক্টর নামের তিনটি ভ্যাকসিনের নাম প্রার্থী তালিকায় তুলেছে। এ ক্ষেত্রে জানানো হয়, গ্লোব বায়োটেকই বিশ্বের একমাত্র প্রতিষ্ঠান, যা এককভাবে তিনটি টিকার নাম তালিকাভুক্ত করতে পেরেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App