×

জাতীয়

মুজিববর্ষে প্রথমবারের মতো দেওয়া হচ্ছে মাতৃভাষা পদক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২১, ১২:৩১ পিএম

মুজিববর্ষে প্রথমবারের মতো দেওয়া হচ্ছে মাতৃভাষা পদক

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১

প্রথমবারের মতো বিশ্বজুড়ে আন্তর্জাতিক মাতৃভাষা পদক দেবে সরকার। মাতৃভাষায় বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে এবছর দুই জন দেশী নাগরিক, একজন বিদেশি নাগরিক ও একটি প্রতিষ্ঠানকে পদক দেওয়া হবে।

রবিবার (২১ ফেব্রুয়ারি) শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রথমবারের মতো এই দুই ক্যাটাগরিতে পদক দেওয়া হবে। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে দিবসটি উপলক্ষে আয়োজিত চার দিনব্যাপী অনুষ্ঠানটি ভার্চুয়ালি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেনের দেওয়া অনুষ্ঠান সূচিতে পদক দেওয়ার বিষয়টি তুলে ধরা হয়েছে। তবে কাদেরকে পদক দেওয়া হবে তিনি তা নিশ্চিত করেননি।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রীর উদ্যোগে এ পদক দেওয়া হচ্ছে। দুই বছর অন্তর এ পদক দেওয়া হবে। ‘আন্তর্জাতিক মাতৃভাষা জাতীয় পদক-২০২১’ ও ‘আন্তর্জাতিক মাতৃভাষা আন্তর্জাতিক পদক-২০২১’-এ দুই ক্যাটাগরিত পদক দেওয়া হবে। নীতিমালা অনুযায়ী, পদক হিসেবে ১৮ ক্যারেট মানের ১৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক,সম্মাননাপত্র এবং চার লাখ টাকা বা পাঁচ হাজার ডলার দেওয়া হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পদকপ্রাপ্ত দেশীয় দুই জন হলেন— জাতীয় অধ্যাপক মুহাম্মদ রফিকুল ইসলাম ও মথুরা বিকাশ ত্রিপুরা। বিদেশি ব্যক্তি হলেন— উজবেকিস্তানের নাগরিক ইসমাইলভ গুলম মিরজায়েভিচ। আর প্রতিষ্ঠানটি হলো বলিভিয়ার অ্যাক্টিভিজমো লেংকুয়াস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App