ভোরে বলেশ্বর নদীতে জেলেদের ট্রলারে লুটপাট, আহত ৭

আগের সংবাদ

করোনার ওষুধ তৈরির দাবি রামদেবের, তীব্র বিতর্ক

পরের সংবাদ

মাতৃভাষা দিবসে বিএনপি কর্মসূচি ঘোষণা

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২১ , ৬:৪৮ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ১৯, ২০২১ , ৬:৪৮ অপরাহ্ণ

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একদিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ২১ ফেব্রুয়ারি ভোর ৬ টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ এবং কালো পতাকা উত্তোলন করা হবে।

এদিন সকাল ৬ টায় কালো ব্যাজ সহকারে বলাকা সিনেমা হলের সামনে দলীয় নেতা-কর্মীদের জমায়েত এবং আজিমপুর কবরস্থানে ভাষা শহীদদের মাজার জিয়ারত করা হবে। পরে সেখান থেকে কেন্দ্রীয় শহীদ মিনার অভিমুখে যাত্রা ও শহীদদের স্মরণে শ্রদ্ধা নিবেদন করা হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

প্রতি বছর শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে শহীদ মিনারে শ্রদ্ধা জানাতেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। কিন্তু ২০১৮ সালে দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত হয়ে কারাগারে যাওয়ার পর থেকে বিএনপির সিনিয়র নেতারা দিনটিতে শ্রদ্ধা জানিয়ে আসছেন। কিন্তু এবার খালেদা জিয়ার শর্ত সাপেক্ষে মুক্তি পেলেও রাজনৈতিক কর্মকাণ্ডে যুক্ত হওয়ার নিষেধাজ্ঞা রয়েছে। এ কারণে এবং শারীরিক অসুস্থতা জন্য তিনি শহীদ মিনারে যাবেন না।

রিজভী জানান, একুশে ফেব্রুয়ারি বেলা ৩টায় ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে বিএনপির সিনিয়র নেতারাসহ বুদ্ধিজীবী ও ভাষা সৈনিকরা অংশগ্রহণ করবেন। কেন্দ্রীয় কর্মসূচির মতো দিবসটি উপলক্ষে সারাদেশে দলের জেলা, মহানগর, উপজেলা, থানা ও বিভিন্ন ইউনিট কার্যালয়ে সকাল ৬টায় জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ এবং কালো পতাকা উত্তোলনসহ স্থানীয় শহীদ মিনারে ভাষা শহীদদের স্মরণে শ্রদ্ধা নিবেদন করা হবে বলেও উল্লেখ করেন রিজভী। তিনি বলেন, ওইদিন দেশব্যাপী দলের বিভিন্ন ইউনিট স্থানীয় ব্যবস্থানুযায়ী ভাষা শহীদদের স্মরণে আলোচনা সভা করবে।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়