ইউনাইটেডের বড় ব্যবধানে জয়

আগের সংবাদ

মামুনুল হককে কটুক্তি করায় জুতার মালা: আটক ৩

পরের সংবাদ

মঙ্গলের পিঠে নামলো নাসার পার্সিভিয়ারেন্স

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২১ , ১২:৫৮ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ১৯, ২০২১ , ৬:৪৮ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার মানুষহীন রোবোটিক যান পার্সিভিয়ারেন্স মঙ্গল গ্রহে সাফল্যের সঙ্গে অবতরণ করেছে। পৃথিবী থেকে মহাকাশে ওড়ার পর গত ৭ মাসে ৪৭ কোটি মাইল পাড়ি দিয়ে বৃহস্পতিবার রাত ৩ টা ৪৮ মিনিটে প্রতিবেশি লাল গ্রহটির মাটি স্পর্শ করে ছয় চাকার এই স্বয়ংচালিত যানটি। গ্রহটিতে প্রাণের অস্তিত্ব আছে কিনা অনুসন্ধান চালাবে পার্সিভিয়ারেন্স। মঙ্গলের আকাশে ওড়াবে হেলিকপ্টার। রোবোটিক যানের মাধ্যমে ধারণ করা লাল গ্রহের প্রথম ছবি নাসা এরই মধ্যে প্রকাশ করেছে।

বিজ্ঞানীরা মনে করছেন, এই মঙ্গল অভিযান নতুন দিগন্তের সূচনা করবে। এর আগে এত উন্নত যন্ত্রপাতি নিয়ে কোন গ্রহে বৈজ্ঞানিক মিশন পাঠানো হয়নি। এত সম্ভাবনাময় একটা স্থানকে টার্গেট করে কোন রোবটও এর আগে মঙ্গলের বুকে কখনও নামানো হয়নি।

এই রোবট মহাকাশ যানটি মঙ্গলের পিঠে যে স্থানে নেমেছে সেই স্থানটির নাম জেযেরো ক্রেটার। একসময় এই গহ্বরে বিশাল একটি হ্রদ থাকার লক্ষণ উপগ্রহে পাওয়া ছবি থেকে বিজ্ঞানীরা ধারণা করছেন। তাদের ধারণা এই হ্রদটিতে প্রচুর পানি ছিল এবং সম্ভবত সেখানে জীবনও ছিল। তাই এ অভিযান নিযে বড় স্বপ্ন দেখছেন বিজ্ঞানীরা।

মঙ্গলের মাটি স্পর্শ করার মুহূর্তে নাসার কন্ট্রোল রুমে আনন্দ লাফিয়ে ওঠেন বিজ্ঞানীরা। তাদের সঙ্গে চকচক করে ওঠে পশ্চিমবঙ্গের দুই বাঙালী নারীর মুখও। তারা হলেন অনুভব দত্ত এবং সৌম্য দত্ত। তাদের উল্লেখযোগ্য অবদান রয়েছে নাসার এই অভিযানে। অনুভব হেলিকপ্টার প্রকল্পের সঙ্গে কাজ করেছেন। অনুভব ৬ বছর বয়েস থেকে যুক্তরাষ্ট্রে আছেন।

আর সৌম্য বানিয়েছেন জরুরি প্যারাশুট -ইনজেনিনিতো। তিনি কলকাতার সাউথ পয়েন্টের ছাত্র ছিলেন। সৌম্য যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ে গবেষণা করছেন।

আরআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়