×

সাময়িকী

বঙ্গবন্ধু: একটি দেশ ও জাতির মুক্তির দিশারী তাঁর আদর্শ, চিন্তা-চেতনা তুলে ধরার প্রচেষ্টা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২১, ০৯:৪৫ পিএম

বঙ্গবন্ধু: একটি দেশ ও জাতির মুক্তির দিশারী তাঁর আদর্শ, চিন্তা-চেতনা তুলে ধরার প্রচেষ্টা

বিশ্ব মানচিত্রে একটি স্বাধীন-সার্বভৌম দেশ হিসেবে আমাদের প্রিয় জন্মভূমি বাংলাদেশ ঠাঁই পেয়েছে যে মহান নেতার কঠিন সংগ্রাম, রাজনৈতিক প্রজ্ঞা, বিচক্ষণতা এবং অসাধারণ নেতৃত্বগুণে, তিনি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁর জন্ম না হলে স্বাধীন বাংলাদেশের সৃষ্টি হতো না। হাজার ষড়যন্ত্রের ঘেরাটোপে থেকেও অনেক কষ্ট, নিপীড়ন, নির্যাতন সহ্য করেও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলার মানুষের স্বাধিকার আদায়ের আন্দোলন সংগ্রামের পথ থেকে সরে কিংবা পিছিয়ে আসেননি। দীর্ঘ সংগ্রাম, আন্দোলনের পথ পাড়ি দিয়ে বাংলার মানুষের জন্য কাক্সিক্ষত স্বাধীনতা এনে দিয়েছিলেন। বঙ্গবন্ধু তাঁর সারাটি জীবন অকাতরে উৎসর্গ করেছিলেন বাংলাদেশের মানুষের জন্য। শোষণমুক্ত স্বাধীন সোনার বাংলা গড়তে মৃত্যুর আগ পর্যন্ত নিজেকে নিবেদিত রেখেছিলেন। তাঁর নিঃস্বার্থ অবিচল সাহসী নেতৃত্বগুণ তাকে অনন্য, অসাধারণ করে তুলেছিল। বঙ্গবন্ধু বিশ্ব মানবতার প্রতীক হয়ে উঠেছিলেন, তাঁর অনবদ্য কর্মগুণে। তিনি হয়েছিলেন বাংলাদেশের জাতির জনক, পরিণত হয়েছিলেন সাড়ে ৭ কোটি বাঙালির অবিসংবাদিত নেতা আর শোষণ-বঞ্চনা থেকে বাঙালি জাতির মুক্তিদাতা। তাঁর অনুভবে ছিল বাংলার স্বাধীনতা, ছিল শোষকদের কবল থেকে এদেশের নিপীড়িত বঞ্চিত শোষিত মানুষের মুক্তি। সেই মহান নেতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে ধ্রুবতারা প্রকাশনী গভীর শ্রদ্ধা ও ভালোবাসার প্রকাশ হিসেবে লেখক, কলামিস্ট, গবেষক, উপন্যাসিক রেজাউল করিম খোকনের বিশেষ স্মারকগ্রন্থ বঙ্গবন্ধু : একটি দেশ ও জাতির মুক্তির দিশারী প্রকাশ করেছে।

বাঙালির হৃদয়ের স্পন্দন, সব অধিকার আদায়ের আন্দোলনে আত্মনিবেদিত, নিঃস্বার্থপ্রাণ, শোষণমুক্ত সমাজ গড়ার ক্ষেত্রে অসামান্য অবদান রাখা সেই মহাপুরুষের বর্ণাঢ্য গৌরবময় রাজনৈতিক জীবনের নানা বিষয়, তাঁর অনন্য রাজনৈতিক, সামাজিক অর্থনৈতিক উন্নয়ন ভাবনা, সমৃদ্ধ উন্নত বাংলাদেশ তথা স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে গৃহীত নানা পদক্ষেপ, যুগান্তকারী সাফল্য-কৃতিত্ব ইত্যাদি বিষয় তুলে ধরা হয়েছে গ্রন্থটির বিভিন্ন লেখায়, নিবন্ধে। যে মহান নেতার স্বপ্নে আমরা স্বাধীন, তাঁর দেখানো পথ ধরে এগিয়ে আজকের সুখী, সমৃদ্ধ, উন্নত বাংলাদেশ, যার প্রেরণায় আমাদের আজ এই উন্নয়নের পথচলা। সেই অনন্য মানুষটির অসামান্য অবদান, দীর্ঘ সংগ্রামমুখর জীবনের নানা বিষয় একটি গ্রন্থে পরিপূর্ণভাবে তুলে ধরা অসম্ভব। লেখকের আন্তরিকতা ও প্রচেষ্টা ছিল হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি, সব শোষণ বঞ্চনা দুঃশাসন নিপীড়ন নির্যাতন থেকে মুক্তির দিশারী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি অপরিসীম শ্রদ্ধার প্রকাশ হিসেবে তাঁর জীবনের নানা বিষয়, রাজনৈতিক অর্থনৈতিক সামাজিক ভাবনা ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে তাঁর অনন্য দর্শন তুলে ধরা। বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গৌরবময় রাজনৈতিক জীবনের জানা-অজানা চমকপ্রদ নানা বিষয়ে, তাঁর অনন্য সাধারণ রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক উন্নয়ন ভাবনা, স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে গৃহীত বিভিন্ন পদক্ষেপ, বিস্ময়কর যুগান্তকারী সাফল্য কৃতিত্ব ইত্যাদি বিষয় গ্রন্থটিতে তুলে ধরতে লেখকের আন্তরিক প্রচেষ্টা ছিল। গ্রন্থে স্থান পাওয়া অধিকাংশ লেখাই বিভিন্ন জাতীয় পত্রপত্রিকায়, সাময়িকীতে প্রকাশিত হয়েছে। লেখাগুলো তৈরি করতে গিয়ে বিভিন্ন গ্রন্থ, পত্রপত্রিকা, সাময়িকী, গবেষণাপত্রের সহযোগিতা নিতে হয়েছে লেখককে। সেখান থেকে বিভিন্ন তথ্য সহায়তা নিয়েই নিবন্ধগুলো রচনা করেছেন।

লেখক-গবেষক রেজাউল করিম খোকনের গ্রন্থ বঙ্গবন্ধু : একটি দেশ ও জাতির মুক্তির দিশারী গ্রন্থটিতে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী ও কর্মময় রাজনৈতিক জীবনের অনন্য উজ্জ্বল নানা বিষয় তুলে ধরার চেষ্টা করা হয়েছে। লেখক গ্রন্থটির বিভিন্ন লেখায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসামান্য অবদানের কথা তুলে ধরেছেন। লেখক আন্তরিকভাবে কাজটি করেছেন। জাতির পিতার জন্মশতবার্ষিকীতে গ্রন্থটির প্রকাশ একটি মহতী উদ্যোগ সন্দেহ নেই। এজন্য ধ্রুবতারা প্রকাশনী নিঃসন্দেহে প্রশংসা পাবার যোগ্যতা রাখে। জাতির পিতার জন্মশতবার্ষিকীতে প্রকাশিত গ্রন্থটি পাঠকদের বঙ্গবন্ধু সম্পর্কে আরো গভীরভাবে জানতে, তাঁর অনুকরণীয় আদর্শ, চিন্তা-চেতনা হৃদয়ের লালন করতে উদ্বুদ্ধ করবে আরো। ৩৭৬ পৃষ্ঠার বইটির মূল্য ৪৫০ টাকা। ‘বঙ্গবন্ধু : একটি দেশ ও জাতির মুক্তির দিশারী’ বইটির বহুল প্রচার কামনা করছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App