×

রাজনীতি

বিএনপির ১৪৪ নেতাকর্মীর জামিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২১, ০৫:০১ পিএম

জাতীয় প্রেসক্লাব ও রাজধানীর শাহবাগে নাশকতার ঘটনায় দায়ের করা মামলায় বিএনপির ৭৪ জন নেতা-কর্মীকে আগামী ২১ মার্চ পর্যন্ত জামিন দিয়েছেন হাইকোর্ট। এছাড়া রাজশাহীর ৭০ জন বিএনপির নেতা-কর্মীকে চার সপ্তাহের জামিন দেওয়া হয়েছে। একই সঙ্গে এ সময়ের মধ্যে তাদেরকে বিচারিক (নিম্ন) আদালতে আত্মসমর্পণ করার আদেশ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) কয়েকটি পৃথক জামিন আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. হাবিবুল গণি ও বিচারপতি মো. রিয়াজ উদ্দিন খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ঢাকার নেতাকর্মীদের তিন মামলায় বং রাজশাহী বিএনপির নেতাকর্মীদের তিন মামলায় জামিন মঞ্জুর করেন।

বিএনপি নেতাকর্মীদের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট ফজলুর রহমান, ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, ব্যারিস্টার কায়সার কামাল, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, অ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম সজল, ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন প্রমুখ।

আইনজীবীরা জানান, শাহাবাগ ও রমনা থানায় নাশকতার তিন মামলায় বিএনপি নেতা হাবিবুন্নবী খান সোহেল, সাইফুল আলম নীরবসহ দলের ৭৪ নেতাকর্মীকে ২১ মার্চ পর্যন্ত আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট। সম্পূর্ণ মিথ্যা অভিযোগে করা তিনটি মামলায় বিএনপি নেতাকর্মীরা আদালতে হাজির হয়ে আগাম জামিন চাইলে আদালত তা মঞ্জুর করেন। নির্ধারিত তারিখের মধ্যে তাদের নিম্ন আদালতে যেতে হবে বলে জানান আইনজীবীরা।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের বিরুদ্ধে রায়ের প্রতিবাদে মিছিলের ঘটনায় শাহবাগ থানায় একটি ও জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় রমনা ও শাহাবাগ থানায় আরও দুটি নাশকতার মামলা দায়ের করা হয়।

 এসব মামলায় বিএনপির যুগ্ম-মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী খান সফু, যুবদলের সভাপতি সাইফুল আলম নীরব, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আব্দুল কাদের ভূঁইয়া জুয়েল, ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ৭৪ নেতাকর্মী হাইকোর্টে হাজির হয়ে আগাম জামিনের আবেদন করেন।

আর রাজশাহীর কয়েকটি পৌরসভা নির্বাচনে সহিংসতার অভিযোগে করা পৃথক তিনটি মামলায় রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাইদ চাঁদসহ রাজশাহীর ৭০ জন নেতাকর্মী হাইকোর্টে হাজির হয়ে আগাম জামিনের আবেদন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App