×

শিক্ষা

ঢাবিতে ভর্তি পরীক্ষা শুরু ২১ মে, আবেদন ৮ মার্চ থেকে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২১, ০১:৫২ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষা ২১ মে শুরু হবে। অনলাইনে ভর্তি পরীক্ষার আবেদন প্রত্র গ্রহণ শুরু হবে ৮ মার্চ এবং তা চলবে ৩১ মার্চ পর্যন্ত। বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) ডিনস কমিটির এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ মে, ‘খ’ ইউনিটের ২২ মে, ‘গ’ ইউনিটের ২৭ মে, ‘ঘ’ ইউনিটের ২৮ মে ও ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৫ জুন অনুষ্ঠিত হবে।

উপাচার্য ডঃ মোঃ আখতারুজ্জামানের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি বিষয়ক সাধারণ ভর্তি কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী এবার পরীক্ষা হবে ১০০ নাম্বারের, যা ২০১৯-২০ শিক্ষাবর্ষে ছিলো ১২০ নাম্বারের। এবার আবেদন করতে হবে অনলাইনে, আর ভর্তি পরীক্ষা শুধু বিশ্ববিদ্যালয়ের পরিবর্তে আট বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন প্রক্রিয়া আগামী ৮ই মার্চ সোমবার বিকাল চারটা থেকে শুরু হয়ে চলবে ৩১শে মার্চ বুধবার রাত বারটা (১১:৫৯মিনিট)পর্যন্ত। আর টাকা জমা দেয়ার শেষ তারিখ ১ এপ্রিল বৃহস্পতিবার রাত বারটা (১১:৫৯মিনিট) পর্যন্ত।

প্রতিটি পরীক্ষা সকাল এগারটা থেকে বেলা সাড়ে বারটা পর্যন্ত অনুষ্ঠিত হবে।  এবার ক, খ, গ ও ঘ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেয়া হবে। তবে চ ইউনিটের ক্ষেত্রে ৪০ নম্বরের এমসিকিউ ও ৬০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। জীব বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক মোঃ ইমদাদুল হক বলেছেন পরীক্ষায় নাম্বারের ক্ষেত্রে সামান্য কিছু পরিবর্তন করা হয়েছে এইচএসসি পরীক্ষা না হওয়ার বিষয়টি বিবেচনায় নিয়ে। এবার এসএসসি ও এইচএসসির ফলের ওপর ২০ নম্বরের মূল্যায়ন থাকবে।

আগের দিন তিনটি বাদে সব পাবলিক বিশ্ববিদ্যালয়, প্রকৌশল ও মেডিকেলের  ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। আগামী এপ্রিল থেকে জুন পর্যন্ত ধাপে ধাপে ভর্তি পরীক্ষার আয়োজন করা হবে। বুধবার (১৭ ফেব্রুয়ারি) পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন বাংলাদশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। তবে জাতীয় বিশ্ববিদ্যালয়, রাজশাহী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ এখনও নির্ধারণ করা হয়নি। শিগগিরই তা ঘোষণা করা হবে।

 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App