×

সারাদেশ

কয়রায় ১৩৩টি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নেই 

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২১, ০৮:১৯ পিএম

কয়রায় ১৩৩টি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নেই 

কয়রা এলাকার অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানে নেই শহীদ মিনার। ছবি: ভোরের কাগজ।

ভাষা আন্দোলনের ৬৯ বছর পেরিয়ে গেলেও খুলনার উপকূলীয় কয়রা এলাকার অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানে নেই শহীদ মিনার। নেয়াও হয়নি নির্মাণের কোনো উদ্যোগ। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এলে বাধ্য হয়ে এসব শিক্ষাপ্রতিষ্ঠানে একদিনের জন্য অস্থায়ীভাবে নির্মাণ করা হয় শহীদ মিনার। সেখানেই কোনো মতে জানানো হয় ফুল দিয়ে শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা।

উপজেলা প্রাথমিক  শিক্ষা অফিসারের কার্যালয় সূত্রে জানা যায়, উপজেলায় ১৪২টি প্রাথমিক বিদ্যালয় আছে। এরমধ্যে ৯টি বিদ্যালয়ে শহীদ মিনার আছে। বাকি ১৩৩টি প্রাথমিক বিদ্যালয়ে কোন শহীদ মিনার নেই।

২ নং কয়রা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাকলি বালা মণ্ডল বলেন, আমাদের বিদ্যালয়ে স্থায়ী শহীদ মিনার নেই। তবে আমরা অস্থায়ীভাবে কাঠের তক্তা ও কাগজ দিয়ে শহীদ মিনার তৈরি করে শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করি।

এ ব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. হাবিবুর রহমান বলেন, আমাদের যেসব স্কুলে শহীদ মিনার নেই। সেসব স্কুলের তালিকা করা হয়েছে। আর ২১ ফেব্রুয়ারির দিন কলাগাছ, ইট অথবা কাঠ দিয়ে শহীদ মিনার তৈরি করে দিবসটি পালন করতে হবে। সরকারি নির্দেশনা অনুযায়ী, দ্রুত স্কুলগুলোতে শহীদ মিনার তৈরি করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App