কাদের মির্জার ডাকে কোম্পানীগঞ্জে চলছে হরতাল

আগের সংবাদ

কাকরাইলে মাইক্রোবাসের ধাক্কায় সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নকর্মী নিহত

পরের সংবাদ

মানসিক স্বস্তি ফেরাতে নিঃশ্বাসের ব্যায়াম

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২১ , ১২:১৮ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ১৮, ২০২১ , ১২:১৮ অপরাহ্ণ

নানা সমস্যা ও প্রয়োজনীয় কাজের তাগিতে আমরা প্রতিনিয়তই ব্যস্ত থাকি। আমাদের এসকল ব্যস্ততার চাপে অনেক সময় আমরা নিজের প্রতি খেয়াল রাখতে ভুলে যাই। ফলে ঘটে নানা ধরনের শারিরীক ও মানসিক সমস্যা। কিন্তু জীবনযাপনের কিছু ছোটোখাটো বিষয়কে কন্ট্রোলে রাখতে পারলেই আমরা স্বাভাবিক জীবনযাপন করতে পারি। কয়েকটি স্বাস্থ্যকর পদ্ধতি অবলম্বন করলেই আমরা থাকতে পারি শারীরিক ও মানসিকভাবে ফিট।

১. নিজের প্রতিটি নিঃশ্বাসের উপর নিয়ন্ত্রণ রাখতে হবে আমাদের। এর অর্থ হলো আস্তে আস্তে নিশ্বাস-প্রশ্বাস মেনে মস্তিস্কে স্বস্তি ফেরানো। অন্যান্য শরীরচর্চার মতো আপনারা এটিকেও যে কোনো সময়ে বা যে কোনো স্থানে করতে পারেন। আপনি এটা জিম লিফটিং করার সময়েও করতে পারেন। ছন্দ মেনে আপনি প্রশ্বাসের কৌশল রপ্ত করতে পারেন। মুখ বন্ধ করে কাঁধ হালকা রাখুন। ২ গুনতে গুনতে নাক দিয়ে প্রশ্বাস নিতে হবে।

২. আপনাকে সিংহের মতো গর্জন করে নিঃশ্বাস বের করতে হবে। হাঁটু গেড়ে মাটিতে বসে আপনি নিতম্বকে ছুঁয়ে রাখবেন পায়ের পাতার কাছে। হাঁটুর উপর দুই হাত রাখুন, হাতগুলি সোজা করুন এবং আঙুলগুলিকে ছড়িয়ে দিন। প্রশ্বাস নিয়েই জোরে জোরে আওয়াজ করে বাতাস ত্যাগ করতে হবে।

৩. আপনার উত্তেজনা ও চাপ কমাতে এই নিঃশ্বাস- প্রশ্বাস চর্চাটি বেশ গুরুত্বপূর্ণ। একেবারে শুয়ে পড়ে মুখ বন্ধ করুন। মুখ দিয়ে প্রশ্বাস নিতে হবে এক্ষেত্রে। তবে ফুসফুস ভরে বাতাস নেবেন না। ৬ সেকেন্ড অবধি নিঃশ্বাস ত্যাগ করুন। জোর করে নিঃশ্বাস ত্যাগ করবেন না। ১০ মিনিট ধরে আপনি চর্চা করুন এই ব্যায়ামটি। শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

৪. মেঝেতে শুয়ে পড়ুন অথবা হাঁটু গেড়ে বসুন। পাঁজরের কাছে একটি হাত রাখুন ও একটি হাত বুকের উপর রাখুন। নাক দিয়ে প্রশ্বাস নিতে নিতে আপনি অনুভব করবেন যে আপনার হৃদয় থেকে বাতাস বেরোচ্ছে এবং আপনার হৃদয় চওড়া হচ্ছে। এই ছন্দে আপনি করতে থাকুন এই ব্যায়ামটি। একটা সময়ের পর আপনার মস্তিস্ক ও মনে স্বস্তি ফিরে আসবে।

ডিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়