করোনায় দেশে আরও ১৫ মৃত্যু, শনাক্ত ৩৯১

আগের সংবাদ

নিউজ ফ্ল্যাশ

পরের সংবাদ

ঢাকা-নিউ জলপাইগুড়ি ‘বঙ্গবন্ধু এক্সপ্রেস’ চালু হচ্ছে ২৭ মার্চ

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২১ , ৪:০৭ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ১৮, ২০২১ , ৬:৩২ অপরাহ্ণ

রাজধানী ঢাকা থেকে ভারতের পশ্চিমবঙ্গের পর্যটন নগরী নিউ জলপাইগুড়ি পর্যন্ত যাত্রীবাহী ট্রেন সার্ভিস চালু করা হচ্ছে। ২৭ মার্চ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আনুষ্ঠানিকভাবে ট্রেন সার্ভিসটি উদ্বোধন করবেন। বাংলাদেশ রেলওয়ে সূত্রে এই তথ্য জানা যায়।

বাংলাদেশ রেলওয়ে সূত্রে আরও জানা যায়, ২২, ২৩ ও ২৪ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের কাটিহারে বাংলাদেশ ও ভারতীয় রেলওয়ের ডিআরএম পর্যায় বৈঠকে প্রাথমিকভাবে ট্রেনটি চলাচলের সময় নির্ধারণ করা হবে। তবে চূড়ান্ত অনুমোদন হবে দুদেশের আইজিআরএম (ইন্টার গভমেন্ট রেলওয়ে মিটিং) পর্যায়ের বৈঠকে।

ভারতের পররষ্ট্র মন্ত্রণালয় থেকে ভারতীয় রেলওয়েকে প্রস্তাবিত নিউ জলপাইগুড়ি-ঢাকা রুটের এই ট্রেনের নাম বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে ‘বঙ্গবন্ধু এক্সপ্রেস’ করার প্রস্তাবনা পাঠানো হয়েছে। বাংলাদেশ রেলওয়ের পর্যাপ্ত কোচ না-থাকায় আপাতত ভারতীয় কোচ দিয়ে এই যাত্রীবাহী রেল সার্ভিস চালু করা হবে। সপ্তাহে দু’দিন ট্রেনটি চলাচল করতে পারে।

ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে রাত ১০ থেকে ১১টার মধ্যে ছেড়ে ট্রেনটি সকালে ভারত সীমান্ত অতিক্রম করবে। আর সকাল ৯টা থেকে ১০টার মধ্যে নিউ জলপাইগুড়ি স্টেশনে এটি পৌঁছাবে। ফের রাত ৮টার মধ্যে ঢাকার ক্যান্টনমেন্ট স্টেশনে এসে পৌঁছাবে।

বাংলাদেশের রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন বলেন, নিউ জলপাইগুড়ি-ঢাকা যাত্রীবাহী ট্রেন ২৬ অথবা ২৭ মার্চ থেকে চালানোর পরিকল্পনা আছে। ট্রেনের নামকরণের বিষয় জানতে চাইলে তিনি বলেন, ট্রেনটির নামকরণ বঙ্গবন্ধুর নামে করার ব্যাপারে একটি প্রস্তাবের কথা শুনেছি। তবে ট্রেনের নামকরণের বিষয়টিনিয়ে সিদ্ধান্ত প্রধানমন্ত্রীই নেবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়