×

সারাদেশ

সোমবার থেকে সিলেটে পরিবহন ধর্মঘটের ডাক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২১, ০৮:৫৬ পিএম

সোমবার থেকে সিলেটে পরিবহন ধর্মঘটের ডাক

সিলেট নগরীর চৌহাট্টা এলাকায় অবৈধ স্ট্যান্ড উচ্ছেদকে কেন্দ্র করে পরিবহন শ্রমিক-সিসিকের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে সংঘর্ষের সময় গাড়ি ভাঙচুরের প্রতিবাদে আগামী সোমবার (২২ ফেব্রুয়ারি) থেকে সিলেটে সকল ধরণের পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছেন পরিবহন শ্রমিকরা।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ভোরের কাগজকে এ তথ্য নিশ্চিত করেছেন সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল মুহিত।

তিনি বলেন, আমরা দুয়েকদিনের মধ্যে প্রশাসনকে স্মারকলিপি দিব। আর সোমবার সকাল ৬টা থেকে পরিবহন ধর্মঘট পালন করবো। সিলেটের সকল ধরণের পরিবহনের মালিক-শ্রমিকরা মিলে এ সিদ্ধান্ত নিয়েছেন।

এর আগে দুপুরে চৌহাট্টা এলাকায় স্ট্যান্ড উচ্ছেদ করতে যান সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী ও সিসিকের কর্মকর্তা-কর্মচারীরা। এসময় মেয়রের সাথে ট্রাফিক পুলিশ উপস্থিত ছিলেন। শ্রমিকরা অবৈধ ভাবে দখল করে রাখা স্ট্যান্ড না ছাড়লে সিসিকের পক্ষ থেকে উচ্ছেদ অভিযান শুরু করলে লাঠিসোঁটা নিয়ে হামলা চালান শ্রমিকরা। শুরু হয় ইটপাটকেল নিক্ষেপ। এসময় রণক্ষেত্রের পরিনত হয় আশপাশের এলাকা। আতঙ্কে দোকানপাট বন্ধ করে দেন ব্যবসায়ীরা।

তাৎক্ষণিক ঘটনাস্থলে উপস্থিত হয় সিলেট মেট্রোপলিটন পুলিশ। এসময় পুলিশের সাথেও চলে সংঘর্ষ শ্রমিকদের সংঘর্ষ। পরে প্রায় ঘন্টাখানেক পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। এসময় বেশ কয়েকটি গাড়ি ভাংচুর হয়। ভাংচুর হওয়া এসব গাড়ি হেফাজতে নিয়েছে পুলিশ।

এই ঘটনার প্রেক্ষিতে শ্রমিকরা বিকেল আড়াইটার দিকে সিলেটের বিভিন্ন সড়কে বাস-মাইক্রোবাস রেখে রাস্তা বন্ধ করে দেন। এরমধ্যে সিলেটের চণ্ডিপুল, হুমায়ূন রশীদ চত্বর, ইসলামপুর, মদিনা মার্কেটসহ বিভিন্ন এলাকায় অবরোধ করেন শ্রমিকরা।

পরে বেলা সাড়ে তিনটার দিকে দক্ষিণ সুরমা থানায় সিলেট মেট্রোপলিটন পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা ও পরিবহন মালিক শ্রমিক নেতাদের সাথে বৈঠক করেন। বৈঠকে নানা আলোচনা শেষে বিকেল ৪ টায় অবরোধ তুলে নেয়ার কথা জানান।

এ ব্যাপরে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী জানান, মেয়র বলেন, সিলেট সিটি কর্পোরেশনের সড়ক প্রসস্থকরণ, ড্রেন, ফুটপাত নির্মাণ কাজে পরিবহন শ্রমিকদের বাঁধা, কাউন্সিলর, ম্যাজিস্ট্রেট, কর্মকর্তা-কর্মচারি, উন্নয়ন কাজে নিয়োজিত নির্মাণ শ্রমিকসহ আইনশৃংখলা বাহিনীর উপর নগরের চৌহাট্টা এলাকায় মাইক্রোবাস ও প্রাইভেটকারের অবৈধ স্ট্যান্ড এর কিছু সংখ্যক উশৃংখল পরিবহন শ্রমিকের হামলার ঘটনার আমি তীব্র নিন্দা জানাচ্ছি। এই ঘটনায় সিসিকের কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারিসহ নির্মাণ শ্রমিক অন্তত ৮ জন আহত হয়েছেন।

এ ঘটনায় আইনশৃংখলাবাহীনি তাৎক্ষণিক পদক্ষেপ না নিলে আরো বড় ধরণের ক্ষতি হতে পারতো। নগরের উন্নয়ন কাজে বাঁধা দেয়ার এমন ঘটনা শান্তিপ্রিয় সিলেটবাসীর জন্য কলঙ্কজনক। সকলের সহযোগিতায় সিলেটের উন্নয়ন কাজ অব্যাহত থাকবে বলে প্রত্যাশা করি।

সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল মুহিত জানান, নগরীর সকল মোড়ে অবরোধ চলছে। যতক্ষন না সিসিক মেয়রের পদত্যাগ করছেন ও ট্রাফিক পুলিশের ডিসির অপসারণ না হচ্ছে ততক্ষন অবরোধ চলবে।

আব্দুল মুহিত অভিযোগ করে বলেন, আমাদের শ্রমিকদের মারধর করা হয়েছে। গাড়ি ভাংচুর করা হয়েছে। তাই আমরা মেয়রের পদত্যাগ চাই একই সাথে ট্রাফিক পুলিশের ডিসির অপসারণ চাই।

এদিকে চৌহাট্টায় গাড়ি চলাচল স্বাভাবিক করার পর সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ সাংবাদিকদের বলেন, আমরা খবর পাই সিসিকের সাথে শ্রমিকদের সংঘর্ষ হচ্ছে। খবর পাওয়ার সাথে সাথে আমরা ঘটনাস্থলে এসে উপস্থিত হয়ে দীর্ঘ চেষ্টার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনি। ঘটনাস্থল থেকে আগ্নেয়াস্ত্রসহ একজনকে আটক করা হয়েছে। তার কাছ থেকে ৩ রাউন্ড গুলি উদ্ধার করা হয়।

অপরদিকে চৌহাট্টা মাইক্রোবাস শ্রমিকনেতা আলী আকবর রাজন দাবি করেন, আমরা সরে যেতে রাজি। কিন্তু অন্য কোথাও আমাদের গাড়িগুলো রাখার জন্য কিছু জায়গা দেওয়া হোক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App