×

পুরনো খবর

রোহিঙ্গা ছেলে-মেয়েদের জন্য বার্মিজ-ইংরেজি শিক্ষার সুপারিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২১, ০৬:৪৩ পিএম

রোহিঙ্গা ছেলে-মেয়েদের জন্য বার্মিজ-ইংরেজি শিক্ষার সুপারিশ

ফাইল ছবি

রোহিঙ্গা ছেলে ও মেয়েদের শিক্ষার বিষয়ে দেশের রোহিঙ্গা অধ্যূসিত এলাকায় বিশেষ করে চট্টগ্রাম, কক্সবাজার ও ভাষানচরে তাদের নিজস্ব বার্মিজ ভাষায় ও ইংরেজিতে শিক্ষা দেওয়া যায় কিনা সে বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে সুপারিশ করেছে জাতীয় সংসদের সংশ্লিষ্ট সংসদীয় কমিটি।

কমিটি সূত্রে জানা গেছে, এসব এলাকায় দীর্ঘদিন ধরে দুর্যোগকালীন ও রোহিঙ্গা ক্রাইসিস শরনার্থী শিবিরে প্রাথমিক শিক্ষা সম্পর্কিত আলোচনা হয়। বর্তমানে সেখানে ইউনিসেফ, ফরেন এফিয়ার্স ডিপার্টমেন্টসহ কিছু এনজিও শিক্ষা সম্প্রসারণের কাজ করছে। এতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কোনো ভূমিকা নেই। তবে রোহিঙ্গাদের যেহেতু খুব শিঘ্রই নিজ দেশে যাওয়ার কোনো সম্ভাবনা সৃষ্টি হয়নি সে কারণে তাদেরকে নিজ ভাষা ও ইংরেজি শিক্ষা দেওয়ার সুপারিশ করা হয়েছে বলে জানিয়েছে সংসদীয় কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান এর সভাপতিত্বে সংসদ ভবনে বৈঠকটি অনুষ্ঠিত হয়। সেখানে কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, আলী আজম, বেগম শিরীন আখতার, বেগম ফেরদৌসী ইসলাম এবং কাজী মনিরুল ইসলাম বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে ২০১৩ সালে দেশের বিভিন্ন জেলায় নথিভূক্ত ২৬ হাজার ১৯৩ টি রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হলেও বিভিন্ন জটিলতায় এর মধ্যে ২০-২৫টি স্কুলের শিক্ষকরা বেতন না পাওযায় জটিলতা নিরসনের কথা বলেছে স্থায়ী কমিটি।

কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান ভোরের কাগজকে জানান, করোনাকালীন বিগত প্রায় ১ বছর যাবদ স্কুল গুলো বন্ধ থাকায় শিক্ষার্থীদের যে ক্ষতি হয়েছে, তারা বেশ কিছুটা পিছিয়ে পড়েছে। সেকারণে আগামীতে যখন স্কুল গুলো খুলবে, তখন সারা দেশে প্রাথমিক বিদ্যালয়গুলোতে পাঠদানে গুণগত পরিবর্তন আনয়নের জন্য আমরা মন্ত্রণালয়কে সুপারিশ করেছি। বলেছি, প্রায় ১ বছর পাঠের মধ্যে না থাকায় অধিকাংশ শিক্ষার্থী অনেক বিষয়ে ভূলে গেছে। তাই স্কুল শুরু হলে কিভাবে তাদের এ সমস্যা বা দুর্বলতাগুলো দুর করা যায় তার জন্য একটা পরিকল্পণা বা কারিকুলাম বদলানোর কথা বলেছি। এছাড়া প্রাথমিক স্কুল গুলোর কারিকুলাম পরিবর্তন করে ২০২২ সালের মধ্যে নতুন কারিকুলামের আওতায় আনার কথা রয়েছে। সে বিষয়টি করোনার কারণে পিছিয়ে গেলেও মন্ত্রণালয় এ বিষয়ে কাজ করছে। এসময় নতুন বই, বিষয় ইত্যাদি পাল্টে যাবে।

এছাড়া বৈঠকে বেসরকারি পিটিআই স্থাপন, কারিকুলাম ও ব্যবস্থাপনা বিষয়ে আলোচনা হয় এবং যে সকল পিটিআই এর কার্যক্রম প্রশিক্ষণার্থী না থাকায় বন্ধ হয়ে আছে তা চালুকরাসহ বেসরকারি পিটিআইতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণের প্রশিক্ষণ নেওয়া সহজীকরণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App