×

সারাদেশ

বেগমগঞ্জে নারীকে বিবস্ত্র: দুই আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২১, ০৮:১৬ পিএম

বেগমগঞ্জে নারীকে বিবস্ত্র: দুই আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন

বেগমগঞ্জে ধর্ষণের ঘটনায় অভিযুক্ত আসামি দেলোয়ার হোসেন দেলু ও তার সহযোগী আবুল কালামের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। ছবি: ভোরের কাগজ।

নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার একলাশপুরে এক নারীকে (৩৭) ধর্ষণের ঘটনায় অভিযুক্ত আসামি দেলোয়ার হোসেন দেলু ও তার সহযোগী আবুল কালামের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। বুধবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে নোয়াখালীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক জয়নাল আবেদীনের আদালতে এ বিষয়ে শুনানি হয়।

এর আগে আসামিদের বিরুদ্ধে অভিযোগ পড়ে শোনান রাষ্ট্রপক্ষের কৌঁসুলি মামুনুর রশিদ। এ সময় আসামিরা নিজেদের নির্দোষ দাবি করেন। অভিযোগ গঠনের শুনানিতে আদালতে আসামিপক্ষে কোনো আইনজীবী উপস্থিত ছিলেন না।

আদালত আসামিদের কাছে আইনজীবী নিয়োগ না করার বিষয়ে জানতে চান। উত্তরে আসামি দেলোয়ার হোসেন দেলু আদালতকে জানান, কোনো আইনজীবী তাদের পক্ষে আদালতে দাঁড়াতে রাজি হচ্ছেন না। একজন আইনজীবী বলেছেন, আদালত অনুমতি দিলে তিনি দাঁড়াবেন।

এ সময় আদালত বলেন, এ বিষয়ে অনুমতির প্রয়োজন নেই। যে কোনো আইনজীবী আসামির পক্ষে আদালতে দাঁড়াতে পারেন। তবে আদালতের পক্ষ থেকে এই মামলায় আসামির পক্ষে টেস্ট ডিফেন্স হিসেবে আইনজীবী নিয়োগ করা হবে না। রাষ্ট্রপক্ষের কৌঁসুলি মামুনুর রশীদ আদালতের সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলায় বাদীপক্ষে আদালতে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ও জেলা বারের সাবেক সভাপতি মোল্লা হাবিবুর রাছুল মামুন। তাকে সহায়তা করেন বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির পক্ষে আয়েশা বেগম শিরিন, শাহিদা আক্তার, ছালেহা বেগম ও কল্পনা রানী দাস।

২০২০ সালের ২ সেপ্টেম্বর রাতে নোয়াখালীর বেগমগঞ্জের একলাশপুরে বসতঘরে এক নারীকে (৩৭) ধর্ষণের চেষ্টা করেন দেলোয়ার হোসেন দেলুসহ দেলোয়ার বাহিনীর সদস্যরা। একপর্যায়ে তারা ওই নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ভিডিওচিত্র ধারণ করেন। যা ৩১ দিন পর ৪ অক্টোবর সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। এ নিয়ে সারা দেশে তোলপাড় সৃষ্টি হয়। ভিডিও ভাইরালের ঘটনায় দেলোয়ার হোসেন দেলু, নূর হোসেন বাদল, মো. আব্দুর রহিম, মোহাম্মদ আলী ওরফে আবুল কালাম, ইসরাফিল হোসেন মিয়া, মাইন উদ্দিন সাজু, সামছুদ্দিন ওরফে সুমন, নূর হোসেন রাসেল ও আনোয়ার হোসেন সোহাগকে আসামি করে থানায় মামলা দায়ের করেন ওই নারী।

ওই সময় ঘটনাটির তদন্তকালে জাতীয় মানবাধিকার কমিশনের পরিচালক (অভিযোগ ও তদন্ত) আল-মাহমুদ ফয়জুল কবীরের কাছে ওই নারী অভিযোগ করেন, দেলোয়ার বাহিনীর প্রধান দেলোয়ারের হাতে তিনি এর আগে দুবার ধর্ষণের শিকার হয়েছেন। তাকে ওই কাজে সহায়তা করেছে আবুল কালাম। পরে ওই ঘটনায়ও বেগমগঞ্জ থানায় ধর্ষণের মামলা করেন নির্যাতনের শিকার নারী। ওই মামলায় দেলোয়ার ও আবুল কালামের বিরুদ্ধে অভিযোগপত্র দিয়েছে তদন্তকারী সংস্থা পিবিআই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App