×

শিক্ষা

বিক্ষোভে উত্তাল বরিশাল বিশ্ববিদ্যালয়, বাসে আগুন, সড়ক অবরোধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২১, ১১:৩৩ এএম

বিক্ষোভে উত্তাল বরিশাল বিশ্ববিদ্যালয়, বাসে আগুন, সড়ক অবরোধ

বরিশালে গভীর রাতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মেসে হামলার প্রতিবাদে সড়ক অবরোধ ও গাড়ি ভাঙচুর করে বিুক্ষুব্ধ শিক্ষার্থীরা।

বিক্ষোভে উত্তাল বরিশাল বিশ্ববিদ্যালয়, বাসে আগুন, সড়ক অবরোধ

বরিশালে গভীর রাতে বিশ্ববিদ্যালয়ের শিার্থীদের মেসে হামলায় আহতরা শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।

বিক্ষোভে উত্তাল বরিশাল বিশ্ববিদ্যালয়, বাসে আগুন, সড়ক অবরোধ

বরিশালে গভীর রাতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মেসে হামলার প্রতিবাদে বাসে আগুন দেয় বিুক্ষুব্ধ শিক্ষার্থীরা।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকের মারধরের অভিযোগে বিআরটিসির এক স্টাফকে গ্রেপ্তার করায় গভীর রাতে শিক্ষার্থীদের মেসে হামলা করে শ্রমিকরা। এতে ১৩ শিক্ষার্থী গুরুতর আহত হয়েছে। হামলার খবর পেয়ে পার্শ্ববর্তী মেসে থাকা সহপাঠীরা এগিয়ে এলে শ্রমিকরা তাদেরকে অস্ত্রসহ ধাওয়া করে। পরে স্থানীয়দের সহযোগিতায় আহতদের উদ্ধার করে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মঙ্গলবার দিবাগত রাত দেড়টার দিকে নগরীর রূপাতলী হাউজিং এলাকায় হামলার এ ঘটনা ঘটে। এর জের ধরে আজ বুধবার সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের সামনে বরিশাল-পটুয়াখালী সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন শিার্থীরা।

বিক্ষোভরত শিক্ষার্থীরা জানান, রাত ২টার দিকে রুপাতলী হাউজিং এলাকায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মেসে হামলার ঘটনা ঘটে। এতে আহত হয়েছে মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের নুরুল্লাহ সিদ্দিকী, রসায়ন বিভাগের এসএম সোহানুর রহমান, পদার্থবিজ্ঞান বিভাগের আহসানুজ্জামান, গণিত বিভাগের ফজলুল হক রাজীব, সমাজবিজ্ঞান বিভাগের আলীম সালেহী, বোটানি ও ক্রপ সাইন্সের আলী হাসান, বাংলা বিভাগের মো. রাজন হোসেন এবং মার্কেটিং বিভাগের মাহবুবুর রহমান, মাহাদী হাসান ইমন, মিরাজ হাওলাদার ও সজীব শেখসহ ১৩ জন শিক্ষার্থী।

[caption id="attachment_266084" align="alignnone" width="960"] বরিশালে গভীর রাতে বিশ্ববিদ্যালয়ের শিার্থীদের মেসে হামলায় আহতরা শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।[/caption]

তাদের অভিযোগ, বরিশাল-পটুয়াখালী মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাওসার হোসেন শিপনের নেতৃত্বে একদল পরিবহন শ্রমিক লাঠিসোটা নিয়ে ওই হামলা চালায়। পরে আহতদের শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

ওই ঘটনার পর রাতেই বিশ্ববিদ্যালয়ের সামনে সড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। সেখানে তারা আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে ভোরে ফিরে গেলেও সকালে আবার ফিরে এসে তারা অবরোধ শুরু করলে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

মিনিবাস মালিক সমিতির নেতা কাওসার বিষয়টি অস্বীকার করে বলেন, আমি ঘটনা জানিও না। এর সঙ্গে আমি জড়িত নই।

[caption id="attachment_266079" align="alignnone" width="700"] বরিশালে গভীর রাতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মেসে হামলার প্রতিবাদে সড়ক অবরোধ ও গাড়ি ভাঙচুর করে বিুক্ষুব্ধ শিক্ষার্থীরা।[/caption]

বিএমপি বন্দর থানার ওসি আনোয়ার হোসেন বলেন, পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা চলছে। সেখানে বাড়তি পুলিশ মোতায়েন করা হয়েছে। আমরা শিক্ষার্থীদের আশ্বাস দিয়েছি, হামলায় জড়িতদের তদন্ত সাপেক্ষে আইনের আওতায় আনা হবে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক আরিফ হোসেন সাংবাদিকদের বলেন, আমরা বিষয়টি সমাধানের চেষ্টা করছি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. সুব্রত কুমার দাস জানান, রাতে সংবাদ পেয়ে তিনিসহ বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষক-কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়েছিলেন।

উল্লেখ্য, মঙ্গলবার নগরীর রূপাতলী এলাকায় বিআরটিসি বাস কাউন্টারের স্টাফ কর্তৃক বিশ্ববিদ্যালয়ের দুজন শিার্থীকে লাঞ্ছিতের ঘটনা ঘটে। এ ঘটনায় সেদিন দুপুর দেড়টা থেকে প্রায় ২ ঘণ্টা সেখানকার বাস টার্মিনালে অবরোধ করেন শিক্ষার্থীরা। পরবর্তীতে রফিক নামের অভিযুক্ত স্টাফকে পুলিশ গ্রেপ্তার করলে অবরোধ তুলে নেয় তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App