×

আন্তর্জাতিক

মিয়ানমার সেনাবাহিনীকে কঠিন পরিণতির হুঁশিয়ারি জাতিসংঘের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২১, ১২:৩৭ পিএম

মিয়ানমার সেনাবাহিনীকে কঠিন পরিণতির হুঁশিয়ারি জাতিসংঘের

ছবি: রয়টার্স

মিয়ানমার সেনাবাহিনীকে কঠিন পরিণতির হুঁশিয়ারি জাতিসংঘের

ছবি: রয়টার্স

মিয়ানমারের সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে প্রতিবাদকারীদের ওপর কঠোর হলে তার পরিনাম ভালো হবে না বলে দেশটির সেনাবাহিনীকে ইঙ্গিত করেছেন জাতিসংঘের বিশেষ দূত।

সোমবার মিয়ানমারের সামরিক জান্তার দ্বিতীয় শীর্ষ নেতাকে ফোন করে এ হুঁশিয়ারি দেন জাতিসংঘের বিশেষ দূত ক্রিস্টিনা শানা বার্জেনার।

রোববার রাতে মিয়ানমারের প্রধান শহরগুলোতে সাঁজোয়া যান ও সেনা মোতায়েন করা হয়। তা সত্ত্বেও অভ্যুত্থানের নিন্দা জানিয়ে ও কারাবন্দি নেত্রী অং সান সু কিসহ অন্যান্যদের মুক্তির দাবিতে প্রতিবাদকারীরা সোমবার ফের বিক্ষোভ দেখান।

এক সংবাদ ব্রিফিংয়ে জাতিসংঘের সদর দপ্তরের মুখপাত্র ফারহান হক বলেন, শান্তিপূর্ণ সমাবেশকে যেন অবশ্যই পুরোপুরি সম্মান করা হয় এবং বিক্ষোভকারীদের প্রতিহিংসার শিকার যেন না করা হয়।

[caption id="attachment_265905" align="alignnone" width="700"] ছবি: রয়টার্স[/caption]

মিয়ানমারের সামরিক বাহিনীকে এই মুখমাত্র জানান, বিশ্ব নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে এবং বিক্ষোভকারীদের বিরুদ্ধে কঠোর কোনো ধরনের প্রতিক্রিয়া দেখানো হলে তার পরিণতি মারাত্মক হতে পারে।

এদিকে বার্জেনার সেনাবাহিনীকে মানবাধিকার ও গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোর প্রতি সম্মান দেখানোর আহ্বান জানিয়েছে। পাশাপাশি ইন্টারনেট বন্ধ রাখা নিয়েও সতর্ক করা হয়েছে।

স্থানীয় গোষ্ঠী ‘অ্যাসিসটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার’ বলছে, ১ ফেব্রুয়ারির সামরিক অভ্যুত্থানের দিন থেকে সোমবার পর্যন্ত ৪২৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App