×

জাতীয়

ভাসানচরে পৌছাল আরো ১০০৯ রোহিঙ্গা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২১, ০৫:৩৮ পিএম

ভাসানচরে পৌছাল আরো ১০০৯ রোহিঙ্গা

ভাসানচরে নামছে রোহিঙ্গারা/ ছবি: প্রতিনিধি

চতুর্থ ধাপের দ্বিতীয় পর্যায়ে আরো এক হাজার ৯ জন রোহিঙ্গা পৌছাল নোয়াখালীর হাতিয়া উপজেলার ভাসানচরে। মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে তারা নৌবাহিনীর ৩টি জাহাজে করে ভাসানচর এসে পৌঁছায়। এ সময় ঘাটে উপস্থিত ছিলেন নৌ-বাহিনী ও জেলা প্রশাসনের কর্মকর্তারা।

সকাল ১০টার দিকে চট্রগ্রামের পতেঙ্গা থেকে তাদের নিয়ে ৩টি জাহাজ ভাসানচরের উদ্দেশ্যে রওনা হয়। কুয়াশার কারণে চট্রগ্রাম থেকে জাহাজ ছাড়তে এক ঘণ্টা বিলম্ব হয় বলে জানা গেছে। এর আগে, সোমবার সড়ক পথে তারা চট্রগ্রাম এসে পৌঁছান। রাতে তাদের বিএএফ শাহীন কলেজ মাঠের অস্থায়ী ক্যাম্পে রাখা হয়।

ভাসানচর থানার ওসি মো. মাহে আলম জানান, আগের মতোই রোহিঙ্গাদের জাহাজ থেকে নামিয়ে প্রাথমিক মেডিকেল পরীক্ষা শেষে গাড়ী দিয়ে ওয়্যার হাউজে নেওয়া হয়। সেখানে ভাসানচরে বসবাসের নিয়ম সর্ম্পকে ব্রিফ করা হয়। পরে তাদের ভাসানচরের ক্লাস্টারে স্থানান্তর করা হয়।

অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) কার্যালয় সূত্রে জানা যায়, আগত রোহিঙ্গাদের তিন দিন খাওয়ানো হবে। পরে তাদের রেশন দেওয়া হবে।

এর আগে সোমবার দুপুর পৌনে ২টায় চতুর্থ দফায় প্রথম ধাপে দুই হাজার ১০ জন রোহিঙ্গা ভাসানচরে পৌঁছে। তাদের মধ্যে ৪৮৫ জন নারী, ৫৭৭ জন পুরুষ ও ৯৪৮ জন শিশু ছিল।

গত বছরের ৪ ডিসেম্বর প্রথম ধাপে আনুষ্ঠানিকভাবে নারী-পুরুষ, শিশুসহ নোয়াখালীর হাতিয়ার ভাসানচরে পৌঁছে ১ হাজার ৬৪২ জন রোহিঙ্গা। রোহিঙ্গাদের জন্য প্রস্তুত ৭,৮,৯ ও ১০ নম্বর ক্লাষ্টারে তাদেরকে রাখা হয়।

গত ২৯ ডিসেম্বর দ্বিতীয় দফায় কক্সবাজার থেকে আরো ১ হাজার ৮০৪ জন রোহিঙ্গা ভাসানচরে পৌঁছায়।

গত বছরের ৮ মে বঙ্গোপসাগরে বাংলাদেশের জল সীমায় ভাসতে থাকা ২৭৭ রোহিঙ্গাদের আরো একটি দলকে ভাসান চরে স্থানান্তর করা হয়।

গত ২৯ জানুয়ারী ভাসানচরে এসে পৌঁছান এক হাজার ৭৭৬ জন রোহিঙ্গা। ৩০ জানুয়ারী তৃতীয় দফায় দ্বিতীয় পর্যায়ে আরো ১ হাজার ৪৬৭ জন রোহিঙ্গা পৌঁছায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App