×

সারাদেশ

নবীগঞ্জে স্মার্টকার্ড বিতরণ শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২১, ০৬:৪৩ পিএম

নবীগঞ্জে স্মার্টকার্ড বিতরণ শুরু

মঙ্গলবার নবীগঞ্জে স্মার্টকার্ড বিতরণ করেন উপজেলা নির্বাচন অফিসার দেবশ্রী দাস পার্লি / ছবি: প্রতিনিধি

নবীগঞ্জে প্রথমবারের মতো স্মার্টকার্ড বিতরণ শুরু হয়েছে। গত সোমবার (১৫ ফেব্রুয়ারি) নবীগঞ্জ পৌরসভার ১ থেকে ৫ নম্বর ওয়ার্ডে ২০১৯ সালের নতুন ভোটারদের মাঝে স্মার্ট কার্ড বিতরণের মাধ্যমে উপজেলায় স্মার্ট কার্ড বিতরণ শুরু করা হয়। স্মার্টকার্ড বিতরণ শুরু করেন উপজেলা নির্বাচন অফিসার দেবশ্রী দাস পার্লি।

নবীগঞ্জ উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, আজ ১৬ ফেব্রুয়ারি নবীগঞ্জ পৌরসভার ৬-৯ নম্বর ওয়ার্ডে ২০১৯ সালের নতুন ভোটারদের স্মার্টকার্ড বিতরণ করা হয়েছে। পর্যায়ক্রমে নবীগঞ্জ উপজেলার ১৩টি ইউনিয়নের স্মার্টকার্ড বিতরণ করা হবে।

স্মার্ট কার্ডে ব্যক্তির নাম (বাংলা ও ইংরেজি), মা-বাবার নাম, জন্মতারিখ ও জাতীয় পরিচয় নিবন্ধন নম্বর দৃশ্যমান রয়েছে। কার্ডের পেছনে আছে ব্যক্তির ভোটার এলাকার ঠিকানা, রক্তের গ্রুপ ও জন্মস্থান। তবে সব মিলিয়ে স্মার্ট কার্ডের মধ্যে থাকা চিপ বা তথ্যভাণ্ন্ডারে ৩১ ধরনের তথ্যে আছে, যা মেশিনে পাঠযোগ্য।

২২ ধরনের সেবা পাওয়ার ক্ষেত্রে এই স্মার্ট কার্ড কাজে লাগবে। আয়করদাতা শনাক্তকরণ নম্বর পাওয়া, শেয়ার আবেদন ও বিও হিসাব খোলা, ড্রাইভিং লাইসেন্স করা ও নবায়ন, ট্রেড লাইসেন্স করা, পাসপোর্ট করা ও নবায়ন, যানবাহন রেজিস্ট্রেশন, চাকরির আবেদন, বিমা স্কিমে অংশগ্রহণ, স্থাবর সম্পত্তি ক্রয়-বিক্রয়, বিয়ে ও তালাক রেজিস্ট্রেশন, ব্যাংক হিসাব খোলা, নির্বাচনে ভোটার শনাক্তকরণ, ব্যাংকঋণ, গ্যাস-পানি-বিদ্যুতের সংযোগ, সরকারি বিভিন্ন ভাতা উত্তোলন, টেলিফোন ও মোবাইলের সংযোগ, সরকারি ভর্তুকি, সাহায্য ও সহায়তা, ই-টিকিটিং, শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি, আসামি ও অপরাধী শনাক্তকরণ, বিজনেস আইডেনটিফিকেশন নম্বর পাওয়া ও সিকিউরড ওয়েব লগে ইন করার ক্ষেত্রে এটি কাজে লাগবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App