×

সাহিত্য

ভাটি বাংলার বাউল সম্রাটের জন্মদিন আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২১, ১১:২০ এএম

ভাটি বাংলার বাউল সম্রাটের জন্মদিন আজ

বাউল সম্রাট শাহ আবদুল করিম

বাউল সম্রাট শাহ আবদুল করিমের ১০৫ তম জন্মদিন আজ সোমবার। ১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারি ভাটি অঞ্চল খ্যাত সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলার ধল-আশ্রম গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। ভাটির জল-হাওয়া, মাটির গন্ধ আর কালনী-তীরবর্তী জনজীবন, মানুষের সুখ-দুঃখ, দারিদ্র্য-বঞ্চনা, প্রভৃতি তার গানে ফুটে ওঠে।

দীর্ঘ সঙ্গীত জীবনে বাউল ও আধ্যাত্মিক গানের পাশাপাশি ভাটিয়ালি গানেও দখল ছিল তার। তিনি ১ হাজার ৬ শত গান লিখেছেন ও সুর করেছেন।

তার কালজয়ী গানগুলোর মধ্যে রয়েছে- ‘আমি কুলহারা কলঙ্কিনী’, ‘গাড়ি চলে না ’, ‘আগে কী সুন্দর দিন কাটাইতাম’, ‘বন্দে মায়া লাগাইছে, পিরিতি শিখাইছে‘, ‘বসন্ত বাতাসে’ ইত্যাদি। শাহ আবদুল করিম ৬টি গানের বই লিখেছেন। এগুলো হলো- ‘আফতাব সঙ্গীত’, ‘গণসঙ্গীত’, ‘ধলমেলা’, ‘কালনীর ঢেউ’, ‘ভাটির চিঠি’ ও ‘কালনীর কূলে’।

সঙ্গীতে অসামান্য অবদান রাখার স্বীকৃতি হিসেবে পেয়েছেন একুশে পদক। পেয়েছেন সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড, সিলেট সিটি করপোরেশন নাগরিক সংবর্ধনা, বাংলাদেশ জাতিসংঘ সমিতি, অভিমত, শিল্পকলা একাডেমি, খান বাহাদুর এহিয়া সম্মাননাসহ বহু পদক, সম্মাননা ও সংবর্ধনা।

জানা যায়, শাহ আবদুল করিমের ১০৫তম জন্ম বার্ষিকী উপলক্ষে তার নিজ বাড়িতে ক্ষুদ্র পরিসরে মিলাদ মাহফিল, আলোচনা সভা ও করিম গীতির আসর অনুষ্ঠিত হবে।

২০০৯ সালের ১২ সেপ্টেম্বর সিলেটের একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই গুণী শিল্পী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App