×

জাতীয়

চট্টগ্রাম হবে আদর্শ শহরের মডেল: মেয়র রেজাউল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২১, ০৭:৫০ পিএম

চট্টগ্রাম হবে আদর্শ শহরের মডেল: মেয়র রেজাউল

সোমবার চট্টগ্রাম নগরীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আয়োজিত সুধী সমাবেশে বক্তব্য রাখেন চসিকের নতুন মেয়র বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী।

নগরীতে সেবাদানকারি বিভিন্ন সংস্থার সমন্বয় ও সকলের সহযোগিতা নিয়ে পাঁচ বছরে চট্টগ্রামকে আদর্শ শহরের মডেল হিসেবে গড়ে তোলার অঙ্গিকার ব্যক্ত করেছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নতুন মেয়র রেজাউল করিম চৌধুরী। সোমবার (১৫ ফেব্রুয়ারি) মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণ উপলক্ষে দুপুরে নগরীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আয়োজিত সুধী সমাবেশে তিনি এ কথা বলেন। এরপর নগরীর টাইগারপাস সংলগ্ন বাটালি হিল এলাকায় চসিকের অস্থায়ী কার্যালয়ে গিয়ে মেয়র হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন রেজাউল করিম চৌধুরী।

কারও পরামর্শ নিতে সংকীর্ণতা নেই উল্লেখ করে চসিকের ষষ্ঠ নির্বাচিত পরিষদের মেয়র রেজাউল বলেন, সেবা সংস্থাসমূহের মধ্যে সমন্বয় করে, সকলের পরামর্শ-মেধাকে কাজে লাগাতে চাই। চট্টগ্রামকে পরিকল্পিতভাবে গড়ে তুলতে চাই।

সুধী সমাবেশে চট্টগ্রামের বিশিষ্টজনদের পরামর্শ শোনেন তিনি। তবে এই সমাবেশে অনুপস্থিত ছিলেন সাবেক মেয়র ও চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন।

সভাপতির বক্তব্যে মুক্তিযোদ্ধা রেজাউল বলেন, ‘মশার উপদ্রবে নগরবাসী অতীষ্ঠ। আমার প্রথম কাজ হবে মশা নিয়ন্ত্রণ। ১০০ দিনের মধ্যে নগরীর যেসব রাস্তায় খানাখন্দ আছে, সেগুলো সংস্কার করে যানবাহন চলাচলের উপযোগী করার চেষ্টা করব। বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে যেসব বিশৃঙ্খলা আছে, সেগুলো দূর করে শৃঙ্খলার মধ্যে আনার চেষ্টা করব।’ তিনি আরও বলেন, যেকোনো মূল্যে খাল উদ্ধার করবো। নালা-নর্দমা নিয়মিত পরিস্কার করার মধ্য দিয়ে পাঁচ বছরে শহর জলাবদ্ধতামুক্ত হবে।

সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, সন্ত্রাস, দুর্নীতি, দুর্বৃত্তায়নের রাজনীতি আমরা এ শহরে চাই না। আমরা শান্তিতে বসবাস করতে চাই। আমরা চাই যিনি নগরপিতা হিসেবে দায়িত্ব নেবেন তার কাছে অপরাজনৈতিক শক্তি ও যারা সন্ত্রাস করে, তাদের স্থান হবে না।

সমাবেশে চসিকের বিদায়ী প্রশাসক খোরশেদ আলম সুজন বলেন, মহাসমস্যা চসিকের আয়। শহরকে ব্যবহার করে যে সব প্রতিষ্ঠান সবচেয়ে বেশি লাভবান হচ্ছে, তাদের কাছ থেকে সারচার্জ আদায় করতে হবে। নগরবাসী ২০ শতাংশ ব্যবহার করে, বাকি অংশ ব্যবহার করে বন্দর, কাস্টম, ইপিজেড, বড় বড় কারখানা। একজন সাধারণ নাগরিক যে ট্যাক্স দিবে, তা বন্দর দিলে হবে না।

জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী সায় দিয়েছেন, বন্দর তার আয় থেকে যদি কমপক্ষে ২০ শতাংশ দেয় তাহলে কর্পোরেশন উন্নয়ন কাজ করতে পারবে। বন্দর উপদেষ্টা কমিটিতে আমরা আছি। প্রয়োজনে আমরা নেতৃবৃন্দ সেখান থেকে রেজুলেশন করব। তিনি বলেন, সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী একজন দক্ষ প্রশাসক ছিলেন, আবার তিনি জনতার নেতাও ছিলেন। এমন একজন নেতা চট্টগ্রামের রাজনীতিতে আর আসবেন কি না, জানি না।’

সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমেদ বলেন, ‘অনেকে পদে গেলে সবজান্তা হয়ে যান। মেয়রকে বলব- জনপ্রতিনিধিদের সঙ্গে সমন্বয়ের প্রয়োজন আছে। আমরা রেজাউল করিম চৌধুরীকে নয়, চট্টগ্রামবাসীকে সহযোগিতা করব। জনপ্রিয় নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর চট্টগ্রামের প্রতি প্রেম ছিল। এজন্যই তিনি পেরেছিলেন।’

চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম বলেন, চট্টগ্রামে অনেক কাজ হয়েছে কিন্তু সমন্বিতভাবে হয়নি বলে, তা দৃশ্যমান নয়। সব উন্নয়ন হলেও মানসিকতার পরিবর্তন আমরা করতে পারিনি। সমন্বয়ের জন্য মেয়রকে নির্বাহী ক্ষমতা দেয়ার প্রয়োজন।

সাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরী বলেন, বিএনপি’র সময়ে চট্টগ্রামের প্রতি অনেক বৈমাত্রেয় আচরণ হয়েছে। চট্টগ্রামকে কিভাবে দাবিয়ে রাখা যাবে সে চেষ্টা চলেছে।’

সমাবেশে বক্তব্য রাখেন সংসদ সদস্য নজরুল ইসলাম চৌধুরী, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমেদ, মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফফর আহমেদ, নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, চবি’র সাবেক উপাচার্য আনোয়ার আজিম আরিফ, নগর মহিলা আওয়ামী লীগ সভাপতি হাসিনা মহিউদ্দিন, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, চউক’র চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ, চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম, চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মো. ফজলুল্লাহ, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রদীপ চক্রবর্তী, চুয়েট উপাচার্য ড. রফিকুল আলম, বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদের সভাপতি মোহাম্মদ হারুন, নগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন, বিএমএ নেতা শেখ শফিউল আজম, আইইবি’র সভাপতি প্রবীর কুমার সেন।

স্বাগত বক্তব্য দেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মোহাম্মদ মোজাম্মেল হক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App