×

জাতীয়

অভিজিৎ রায় হত্যা মামলার রায় মঙ্গলবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২১, ০৪:৪৪ পিএম

অভিজিৎ রায় হত্যা মামলার রায় মঙ্গলবার

ব্লগার অভিজিৎ রায়

বাংলাদেশে প্রায় ছয় বছর আগে দায়ের হওয়া আলোচিত লেখক অভিজিৎ রায় হত্যা মামলার রায় আগামীকাল (মঙ্গলবার) ঘোষণা করবে ঢাকার একটি আদালত। অভিজিৎ রায়ের বইয়ের প্রকাশক ফয়সাল আরেফিন দীপন হত্যার দায়ে ৮ জনের ফাঁসির আদেশ হওয়ার কয়েকদিনের মধ্যেই এ মামলার রায় ঘোষিত হচ্ছে।

২০১৫ সালের ২৬শে ফেব্রুয়ারি ঢাকায় বইমেলা থেকে বের হবার পর প্রকাশ্য রাস্তায় হত্যাকাণ্ডের শিকার হন অভিজিৎ রায়। বইমেলা থেকে বেরিয়ে সোহরাওয়ার্দি উদ্যানের গেট পার হতেই হঠাৎ পেছন থেকে হামলার সম্মুখীন হন তিনি।

অভিজিৎ হত্যাকাণ্ডের পরদিনই তার বাবা অধ্যাপক অজয় রায় শাহবাগ থানায় একটি মামলা করেছিলেন। অভিজিৎ ছিলেন যুক্তরাষ্ট্রের নাগরিক। ঘটনার পর যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই'র একটি প্রতিনিধি দলও বাংলাদেশ সফর করে। শুরুতে ডিবি পুলিশের হাতে তদন্তকাজ থাকলেও ২০১৭ সালে তদন্তভার পায় পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট। চার বছরের তদন্ত শেষে আদালতে চার্জশিট দেয়া হয় ১৩ই মার্চ, ২০১৯। চার্জশিটে ৬ জনকে আসামী করা হয় যাদের মধ্যে দুইজন পলাতক। বাকি চারজন কারাগারে। আদালতে যোগপত্র গ্রহণ হলে বিচার শুরু হয় ঐ বছরেরই ১ আগস্ট, ২০১৯। চলতি বছরের ৪ ফ্রেব্রুয়ারি উভয় পক্ষের শুনানী শেষ হলে আদালত মামলার রায়ের জন্য ১৬ই ফেব্রুয়ারি দিন ধার্য্য করেন।

বাংলাদেশের ব্লগিং জগতে অভিজিৎ রায় ছিলেন পরিচিত নাম। বিজ্ঞান, নাস্তিকতা এবং ধর্মবিশ্বাস নিয়ে তিনি একাধিক বইও লিখেছিলেন। এসব বিষয় নিয়ে 'মুক্তমনা' নামে একটি কমিউনিটি ব্লগিং প্লাটফর্মের প্রতিষ্ঠাতাও ছিলেন তিনি।

বাংলাদেশে অভিজিৎ হত্যাকাণ্ডের বছর দুয়েক আগে ২০১৩ সালে প্রথম খুন হন ব্লগার রাজীব হায়দার। কিন্তু দুইবছর পর অভিজিৎ হত্যার মাধ্যমেই আসলে সিরিজ ব্লগার, লেখক হত্যা শুরু হয়। অভিজিৎ হত্যার একমাস পরই ৩০শে মার্চ খুন হন ব্লগার ওয়াশিকুর রহমান বাবু।

ঐ বছরে এভাবে মোট ৫ জন ব্লগার, লেখক কিংবা প্রকাশক হত্যাকাণ্ডের শিকার হন। বিভিন্ন জঙ্গিগোষ্ঠী এসব হামলার দায় শিকার করে। পরের বছরও হত্যা অব্যাহত থাকে। ব্লগার নাজিমুদ্দীন সামাদ এবং সমকামী অধিকার পত্রিকা 'রূপবানে'র সম্পাদক জুলহাজ মান্নান খুন হন এপ্রিল মাসে। এসব ঘটনায় জঙ্গিগোষ্ঠীর দায় স্বীকারের প্রেক্ষাপটেই ঘটে পহেলা জুলাই হোলি আর্টিজান বেকারিতে ভয়াবহ জঙ্গি হামলা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App