২৩ বছরের তরুণী ১১ সন্তানের মা!

আগের সংবাদ

রোমিওর মতো প্রাণ দিতে চান না প্রভাস

পরের সংবাদ

ভাটি বাংলার বাউল সম্রাটের জন্মদিন আজ

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২১ , ১১:২০ পূর্বাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ১৫, ২০২১ , ১১:২০ পূর্বাহ্ণ

বাউল সম্রাট শাহ আবদুল করিমের ১০৫ তম জন্মদিন আজ সোমবার। ১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারি ভাটি অঞ্চল খ্যাত সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলার ধল-আশ্রম গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। ভাটির জল-হাওয়া, মাটির গন্ধ আর কালনী-তীরবর্তী জনজীবন, মানুষের সুখ-দুঃখ, দারিদ্র্য-বঞ্চনা, প্রভৃতি তার গানে ফুটে ওঠে।

দীর্ঘ সঙ্গীত জীবনে বাউল ও আধ্যাত্মিক গানের পাশাপাশি ভাটিয়ালি গানেও দখল ছিল তার। তিনি ১ হাজার ৬ শত গান লিখেছেন ও সুর করেছেন।

তার কালজয়ী গানগুলোর মধ্যে রয়েছে- ‘আমি কুলহারা কলঙ্কিনী’, ‘গাড়ি চলে না ’, ‘আগে কী সুন্দর দিন কাটাইতাম’, ‘বন্দে মায়া লাগাইছে, পিরিতি শিখাইছে‘, ‘বসন্ত বাতাসে’ ইত্যাদি। শাহ আবদুল করিম ৬টি গানের বই লিখেছেন। এগুলো হলো- ‘আফতাব সঙ্গীত’, ‘গণসঙ্গীত’, ‘ধলমেলা’, ‘কালনীর ঢেউ’, ‘ভাটির চিঠি’ ও ‘কালনীর কূলে’।

সঙ্গীতে অসামান্য অবদান রাখার স্বীকৃতি হিসেবে পেয়েছেন একুশে পদক। পেয়েছেন সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড, সিলেট সিটি করপোরেশন নাগরিক সংবর্ধনা, বাংলাদেশ জাতিসংঘ সমিতি, অভিমত, শিল্পকলা একাডেমি, খান বাহাদুর এহিয়া সম্মাননাসহ বহু পদক, সম্মাননা ও সংবর্ধনা।

জানা যায়, শাহ আবদুল করিমের ১০৫তম জন্ম বার্ষিকী উপলক্ষে তার নিজ বাড়িতে ক্ষুদ্র পরিসরে মিলাদ মাহফিল, আলোচনা সভা ও করিম গীতির আসর অনুষ্ঠিত হবে।

২০০৯ সালের ১২ সেপ্টেম্বর সিলেটের একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই গুণী শিল্পী।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়