ভোরের কাগজের প্রতিষ্ঠাবার্ষিকীতে ফুটবলার রানার শুভেচ্ছা

আগের সংবাদ

মুক্তিযুদ্ধের চেতনাকে লালন করছে ভোরের কাগজ

পরের সংবাদ

আলজাজিরার সম্প্রচার বন্ধে রিট

অ্যামিকাস কিউরিদের বক্তব্য শুনছেন হাইকোর্ট

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২১ , ৪:০৯ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ১৫, ২০২১ , ৪:০৯ অপরাহ্ণ

দেশে কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-জাজিরার সম্প্রচার বন্ধ এবং বাংলাদেশকে নিয়ে করা প্রতিবেদন ফেসবুক ও ইউটিউবসহ সব অনলাইন মাধ্যম থেকে সরানোর নির্দেশনা চেয়ে করা রিট আবেদনটি গ্রহণযোগ্য কিনা সে বিষয়ে আজ সোমাবার (১৫ ফেব্রুয়ারি) ৬ অ্যামিকাস কিউরির (আদালত বন্ধু) মতামত শুনছেন আদালত।

বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চে আজ শুনানি শুরু হয়। অ্যামিকাস কিউরি হিসেবে দায়িত্ব পাওয়া ছয় জনের মধ্যে সুপ্রিমকোর্টের আইনজীবী কামাল উল আলম, এ জে মোহাম্মদ আলী ও কামালুল আলম এরই মধ্যে নিজেদের মতামত দিয়েছেন। বাকিরা মতমত প্রদান চলছে। তারা হলেন, আেইনজীবী ফিদা এম কামাল, আব্দুল মতিন খসরু, প্রবীর নিয়োগী ও শাহদীন মালিক।
অ্যামিকাস কিউরি হিসেবে দায়িত্ব পাওয়া জ্যেষ্ঠ আইনজীবী কামাল উল আলম বলেন, ঘণ্টাব্যাপী একটি প্রতিবেদন সম্প্রচার হলো। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম বলা হচ্ছে। অভিযোগ করা হচ্ছে। কিন্তু তাঁর (প্রধানমন্ত্রী) সঙ্গে কোনো যোগসূত্র দেখাতে পারলেন না। গণতান্ত্রিকভাবে নির্বাচিত রাষ্ট্রের প্রধান ব্যক্তিকে বিতর্কিত করা হলে রাষ্ট্রকেই বিতর্কিত করা হয়। তিনি আরও বলেন, রিট আবেদনকারীর সংক্ষুব্ধ হওয়ার যৌক্তিকতা নেই। রিটটি গ্রহণযোগ্য নয় ।

গত ১০ ফেব্রুয়ারি মতামত দেওয়ার জন্য আজ সোমবার দিন নির্ধারণ করা হয়। গত ১ ফেব্রুয়ারি রাতে ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে একটি প্রতিবেদন প্রচার করে আলজাজিরা। পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে আলজাজিরার ওই প্রতিবেদনকে ‘মিথ্যা ও মানহানিকর’ হিসেবে বর্ণনা করেছে।

বাংলাদেশে আলজাজিরার সম্প্রচার বন্ধের নির্দেশনা চেয়ে ৮ ফেব্রুয়ারি হাইকোর্টে রিট আবেদন করা হয়। সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার এনামুল কবির ইমন রিট আবেদনটি দাখিল করেন। এতে ডাক ও টেলিযোগাযোগ সচিব, তথ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, বিটিআরসির চেয়ারম্যান, পুলিশের আইজিসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

আরআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়