×

জাতীয়

রাঙা ফাগুন রঙের আগুন ছড়ায় দিকে দিকে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২১, ১২:০১ এএম

রাঙা ফাগুন রঙের আগুন ছড়ায় দিকে দিকে

বসন্তের প্রথম দিন/ ছবি: ভোরের কাগজ

রাঙা ফাগুন রঙের আগুন ছড়ায় দিকে দিকে
রাঙা ফাগুন রঙের আগুন ছড়ায় দিকে দিকে
রাঙা ফাগুন রঙের আগুন ছড়ায় দিকে দিকে
রাঙা ফাগুন রঙের আগুন ছড়ায় দিকে দিকে
রাঙা ফাগুন রঙের আগুন ছড়ায় দিকে দিকে
রাঙা ফাগুন রঙের আগুন ছড়ায় দিকে দিকে
রাঙা ফাগুন রঙের আগুন ছড়ায় দিকে দিকে

আজ পহেলা ফাল্গুন, বসন্তের প্রথম দিন। রবীন্দ্রনাথের ভাষায়- ‌'ওরে ভাই, ফাগুন লেগেছে বনে বনে--/ ডালে ডালে ফুলে ফুলে পাতায় পাতায় রে,/ আড়ালে আড়ালে কোণে কোণে॥/ রঙে রঙে রঙিল আকাশ'। কিংবা, 'রাঙা হাসি রাশি রাশি অশোকে পলাশে,/রাঙা নেশা মেঘে মেশা প্রভাত-আকাশে,/ নবীন পাতায় লাগে রাঙা হিল্লোল।' তো বিশ্বপরিস্থিতি যেমনই থাকুক, রবীন্দ্রবাণীর মতোই ফের বসন্ত এসেছে আমাদের চারপাশ, আমাদের নিভৃত গৃহকোণ, আমাদের সবার হৃদয় রাঙিয়ে দিতে।

দেখতে দেখতে একটি বছর কেটে গেলো করোনাভাইরাস মহামারীর প্রকোপে, আতঙ্কে, সতর্কতায়, প্রায় অবরুদ্ধ অবস্থায়। আমাদের নাগরিক জীবন থেকে প্রায় অদৃশ্য হয়ে গেছে বন্ধু ও স্বজনের সঙ্গে দেখা হওয়া মাত্র করমর্দন, কিংবা বুকের আলিঙ্গনে ধরা পড়া। আর দেখা হওয়ার আনন্দ যে অপূর্ব হাসিতে রূপ নেয়, তাও চাপা পড়েছে মাস্কের আড়ালে। তবে বসন্ত শুরুর আগ মুহূর্তে বহু কাঙ্খিত করোনা টিকা দেশে পৌছে গেছে, দেশের সম্মুখসারির করোনা যোদ্ধা সহ চল্লিশোর্ধদের তা দেওয়াও শুরু হয়ে গেছে। তো করোনার করুণ কাল কেটে যাওয়ার আশ্বাস সঙ্গে নিয়েই এলো এবারের বসন্ত। এবারের বসন্ত তাই পেল এক অন্যমাত্রা। তো করোনার অবরুদ্ধ দশা এখনই কেটে না গেলেও, আশার আলোয় মানুষের মন চঞ্চল হয়ে উঠছে। তাই মহামারীতে বিশ্ব পরিস্থিতি নাজুক হলেও এবারের বসন্ত ঠিকই রঙে রঙে রাঙিয়ে দিচ্ছে প্রকৃতিকে, আর পাখির কলকাকলিতে মধুর করে তুলছে আমার শ্রবণ। উচ্ছ্বাস-উষ্ণতায় আমাদের হৃদয় ভরে উঠছে ঋতরাজের আগমনে। অকারণের সুখে অলক্ষ্যে রঙ লাগছে অশোকে-কিংশুকে। মেঠোপথের ধারে কারও জন্য অপেক্ষা না করেই ফুটছে নাম না-জানা অসংখ্য সব ফুলেরা। তরুণ মনে বিহ্বলতা ছড়িয়ে দিচ্ছে কোকিলের ডাক। শুকনো পাতারা পড়ে আছে মাটিতে। আর নব জীবনের ডাকে রুক্ষ গাছ ধীরে ছেয়ে যাচ্ছে নবপল্লবে। ফুলের মধু খেতে আসছে পাখি। ফুলে ফুলে উড়ে উড়ে মধুর গুনগুনানি ছড়িয়ে দিচ্ছে মৌমাছিরা।

মনের গহীন কোণে অতি সূক্ষ্ম যে চাঞ্চল্য, তাকে আর সংগোপন থাকতে দেয় না বসন্ত। প্রিয়জনের উষ্ণ স্পর্শ নিয়ে বাঁচার সুখ ছড়ায় ঋতুরাজ। বুক ধুঁকপুক প্রেমের আবাহন নিয়ে সেই শিহরণ জাগানিয়া ফাগুন এসেছে। আজ খুলে গেছে মনেরও দখিনা দুয়ার। মানব-মানবীর হৃদয়ের বেদিতে আজ প্রজাপতির রঙিন পাখা। বৃক্ষ-লতা-গুল্ম, পত্র-পল্লবে, শাখায় শাখায়, ঘাসে ঘাসে, নদীর কিনারে আর অরণ্য-পর্বতে নবযৌবনের বান ডেকেছে। তার অবগাহন রঙিন করছে তরুণ-তরুণীর প্রাণকেও।

 মেয়েরা আজ সুগন্ধ মাখা খোঁপায় গাঁদা-পলাশসহ নানা রকম ফুলের মালা গুঁজে বাসন্তী রঙের শাড়ি পরেছে, ছেলেরা পাঞ্জাবি-পায়জামা ও ফতুয়ায় শাশ্বত বাঙালির সাজে উৎসবের হাওয়ায় ভেসে বেড়াচ্ছে। অনেকে করোনার ভয় উপেক্ষা করে বাইরে বেরিয়ে এসেছেন, হেটে বেড়াচ্ছেন পথেঘাটে। ফোনে, ফেসবুক, গুগল প্লাস ও টুইটারসহ বিভিন্ন সামাজিক মাধ্যমেও চলছে বসন্তের উষ্ণ শুভেচ্ছা বিনিময়।

   আগুনরাঙা এই ফাল্গুনে অশোক-পলাশ-শিমুলের রঙ শুধু প্রকৃতিতেই উচ্ছ্বাসের রঙ ছড়ায় না, এ ঋতুতে বাংলার মানুষও জেগে ওঠে দ্রোহে-প্রতিবাদে। ঐতিহাসিক ভাষা আন্দোলনের শহীদদের রক্ত-রঙিন স্মৃতিও ছড়িয়ে পড়ে মানুষের মনে। বায়ান্নর ৮ ফাল্গুন; তথা অমর একুশে অর্জিত বাঙালি জাতির রক্তিম উপলব্দি ‌'মোদের গরব মোদের আশা, আমরি বাংলা ভাষা'র গানও মিলেমিশে একাকার হয়ে যায় এই ফাল্গুনেই। বাংলার তরুণরা মায়ের ভাষায় কথা বলার অধিকার চেয়ে রক্ত ঝরিয়েছে এ ঋতুতে।

ফাল্গুনে মেতে ওঠে তরুণ হৃদয়, নতুন করে প্রাণ পান প্রবীণেরা। বসন্তে শুধু প্রকৃতিই নয়, হৃদয়ও রাঙা হয়ে ওঠে। বসন্ত তাই অনেকের কাছে ‘প্রেমের ঋতু’। সে ঋতুতে চোখে নেশা লাগে, দিক ভুল হয়; বাসনা বিলাসে বাড়ে আশা, বৃদ্ধি পায় মনের সুপ্ত তিয়াশা। তারই রেশ ধরে শচীন কর্তার মতো তাই সকলের মনে অনুরণিত হয়, ‘শোন গো দখিনা হাওয়া/ প্রেম করেছি আমি’। কবিগুরুর মতো কতজনেরই না মনে হয়, ‘ফুলের বনে যার পাশে যাই তারেই লাগে ভালো...’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App