×

সারাদেশ

পঞ্চগড়ের বোদায় বসন্ত উৎসব ও পিঠা মেলা পালিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২১, ০৮:৩৬ পিএম

পঞ্চগড়ের বোদায় বসন্ত উৎসব ও পিঠা মেলা পালিত

ছবি: ভোরের কাগজ।

পঞ্চগড়ের বোদায় বসন্ত উৎসব ও পিঠা মেলা পালিত

ছবি: ভোরের কাগজ।

“হাতের মুঠোয় হাজার বছর,আমরা চলেছি সামনে” এই শ্লোগানে পঞ্চগড়ের বোদা উপজেলায় বসন্ত উৎসব এবং পিঠা মেলা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১৪ ফেব্রুয়ারি) উপজেলার চন্দনবাড়ি ইউনিয়নের বলরামহাট এলাকায় অবস্থিত হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড ক্যাম্পাসে হিমালয় কন্যা থিয়েটার ও উমেন এন্ডিং হাঙ্গারের যৌথ উদ্যোগে দিনব্যাপী এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বসন্ত বরণ উৎসব ও পিঠা মেলা উপলক্ষ্যে দুপুরে এক বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড ক্যাম্পাসের শিমুলতলা থেকে শুরু করে বলরামহাট বাজার প্রদক্ষিণ করে আবার মেলা স্থলে এসে শেষ হয়। র‌্যালীতে অংশ নেন হিমালয়কন্যা থিয়েটারের কর্ণধার সিজুল ইসলাম, উমেন এন্ডিং হাঙ্গারের সাধারণ সম্পাদক মালেকা বেগম, হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড বোদা পঞ্চগড়ের একাউন্টস অফিসার অনিল চন্দ্র শর্মা, প্রত্যাশা ২০২১ ফোরাম বোদা উপজেলার সভাপতি সফিউল আলম টুটুল, সাংগঠনিক সম্পাদক মামুনুর রশিদ, কমরেড মোহাম্মদ ফরহাদ কমিউনিটি হাসপাতালের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার তাসকিন তাবাসসুম বৃষ্টি সহ ওই এলাকার বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। পরে মেলা চত্বরে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ সময় বসন্তের গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন হিমালয়কন্যা থিয়েটারের সদস্য খাদিজাতুল কোবরা হিরা, হিমু রায় ঈশা, বিউটি রায়। কবিতা আবৃত্তি করেন কামরুন নাহার কস্তুরী, লাইলী বেগম, সিজুল ইসলাম ও মামুনুর রশিদ। গান পরিবেশন করেন ধনেশ বর্মন, নয়ন সরকার, কল্পনা রাণী, সীতা রাণী, পূজা রাণী, মৃদঙ্গ রায় মৃদু, পূজা রানী, দীপশিখা, রূপা ঘোষ ইভা এবং তনুশ্রী রায়। আবহ সঙ্গীতে সংগদ করেন হারমোনিয়ামে মুন্না কবির, তবলায় ধনেশ বর্মন, ঢোলে সুকুমার রায়, করতালে সুমন চন্দ্র বর্মন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মোনালিসা আক্তার আইরিন।

[caption id="attachment_265659" align="aligncenter" width="687"] ছবি: ভোরের কাগজ।[/caption]

মেলায় মোট ১৩ টি স্টল অংশগ্রহণ করে। মেলায় ছিল গ্রামের নারীদের হাতে বানানো বাহারী পিঠা, মুড়ি, মোয়া, ফুল, জৈব পদ্ধতিতে চাষাবাদকৃত নিরাপদ সবজি ও খাঁটি মধুর স্টল। স্টলগুলোতে ছিল তেলের পিঠা, নারিকেল পিঠা, গুলগুলা পিঠা, মুড়ির চিপরি, নকশী পিঠা, আতব চালের পায়েস, হাতে বানানো সেমাই, কেক, বুট, বাদাম, দেশী ডিম। নার্সারীর দোকানীরা চায়না গোলাপ, গাঁদা, ডালিয়া, সূর্যমুখী, চেন্ডুলা, ফলগাছ চায়না কমলা, স্টবেরী, পেঁপে, ডালিম, পেয়ারা, সুপারী, লেবুর চারা নিয়ে এসেছিলেন। গ্রামের কৃষকরা দেশী সবজি পুঁইশাক, লাউশাক, বেগুন, সিম, বাদাবী লেবুসহ, আতব চাল, আলু, ফুলকপি, মিষ্টি আলু। এছাড়াও ছোট বাচ্চাদের খেলনা, হাতে তৈরি কাঠের আসবাবপত্রসহ সবকিছুই ছিল মেলায়। বেলা বাড়ার সাথে সঙ্গে তরুণ-তরুণীরা বসন্তের সাজে দর্শনার্থী হিসেবে ভিড় বাড়ায়। মূলত দেশীয় সংস্কৃতির সাথে নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দেয়া, গ্রামের নারীদের তৈরি বিভিন্ন পিঠা, তাদের উৎপাদিত নিরাপদ সবজি ক্রেতাদের সাথে পরিচয় করে দেবার উদ্দেশ্যেই এই মেলার আয়োজন বলে জানান আয়োজকরা। এখন থেকে প্রতি বৃহস্পতিবার দুপুর ২ টা থেকে ৫ টা পর্যন্ত নারীদের উৎপাদিত বিভিন্ন পণ্যে ন্যায্যমূল্য বিক্রি এবং ক্রেতারাও যাতে নিরাপদ বিষমুক্ত খাবার পায় সেজন্য নিরাপদ সবজির মেলা অনুষ্ঠিত হবে বলে আয়োজকরা ঘোষণা দেন।

মেলায় কমরেড মোহাম্মদ ফরহাদ কমিউনিটি হাসপাতাল স্টলে বিনামূল্যে ফিজিওথেরাপী সেবা, ব্লাড গ্রুপিং এবং ব্লাড প্রেসার মাপার ব্যবস্থা রাখা হয়েছিল। সেখানে তারা ৪০ উর্ধ্ব নাগরিকদের কোভিড-১৯ টিকার নিবন্ধন করে দেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App