×

আন্তর্জাতিক

অভিশংসন থেকে ট্রাম্পের মুক্তি গণতন্ত্রের কালো অধ্যায়: বাইডেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২১, ০৮:৫৪ পিএম

অভিশংসন থেকে ট্রাম্পের মুক্তি গণতন্ত্রের কালো অধ্যায়: বাইডেন

জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প/ ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের সিনেটের অভিশংসন বিচারে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুক্তি পাওয়ার বিষয়টিকে গণতন্ত্রের জন্য কালো অধ্যায় বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় শনিবার (১৩ ফেব্রুয়ায়রি) সিনেটে বিচারের রায় ঘোষণার পর নিজের প্রতিক্রিয়ায় এ মন্তব্য করেন তিনি। খবর সিএনএন ও বিবিসি’র।

জো বাইডেন বলেন, চূড়ান্ত ভোটে হয়তো দোষী সাব্যস্ত হননি। তবে তার বিরুদ্ধে অভিযোগ নিয়ে কোনও সন্দেহ নেই। এটি আমাদের ইতিহাসের কালো অধ্যায়। যা আমাদের মনে করিয়ে দেয় গণতন্ত্র বড় নাজুক। একে সব সময় রক্ষা করতে হবে।

সিনেটে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করার জন্য দুই-তৃতীয়াংশের সমর্থন প্রয়োজন ছিল। তবে বিচারে ৫৭ জন ট্রাম্পকে দোষী সাব্যস্ত করেন। ৪৩ তাকে নির্দোষ বলে অভিহিত করেন। ফলে দ্বিতীয়বার সিনেটে অভিশংসিত হওয়া থেকে রক্ষা পেয়ে যান ট্রাম্প।

 প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের বিজয় অনুমোদনের দিনে দেশটির কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের হামলা-দাঙ্গায় একজন পুলিশসহ পাঁচজন নিহত হন।

দাঙ্গা উস্কে দেওয়ার অভিযোগ এনে গত জানুয়ারিতে ট্রাম্পকে অভিশংসিত করে কংগ্রেসের ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ। তবে প্রয়োজনীয় সংখ্যক সিনেটর ট্রাম্পকে দোষী হিসেবে ঘোষণা না করায় তিনি মুক্তি পেয়ে গেলেন। সিনেটের অভিশংসনে দোষী সাব্যস্ত হলে ভবিষ্যতে ট্রাম্প আর রাজনীতির সুযোগ পেতেন না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App