×

সারাদেশ

শিক্ষকের বুদ্ধিমত্তায় রক্ষা পেলেন ট্রেনের সাড়ে ৩শ যাত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২১, ০৮:৫৬ পিএম

শিক্ষকের বুদ্ধিমত্তায় রক্ষা পেলেন ট্রেনের সাড়ে ৩শ যাত্রী

মাদ্রাসা শিক্ষক সাদ্দাম হোসেনের বুদ্ধিমত্তা ও সময়োপযোগী পদক্ষেপের কারণে রক্ষা পেলেন নীল সাগর আন্তঃনগর এক্সপ্রেসের সাড়ে ৩০০ যাত্রী। শনিবার (১৩ ফেব্রুয়ারি) ঈশ্বরদী-ঢাকা রেলপথে সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার চর ঘাটিনা গ্রামের সাদ্দাম হোসেন রেলপথ দিয়ে হেঁটে বাড়ি যাচ্ছিলেন। হঠাৎ তার চোখে পড়ে রেললাইন মাঝখানে ফাটা।

স্থানীয় সাহারুল নামের এক ছেলের সহযোগিতায় তিনি বাড়ি থেকে দ্রুত একটি লাল কাপড় নিয়ে রেলপথের উপর আড়াআড়িভাবে টাঙিয়ে দাঁড়িয়ে যান। ৫ মিনিট পর বেলা সাড়ে ১১টার দিকে ঢাকা থেকে নীলফামারীগামী ওই ট্রেন উল্লাপাড়া রেলস্টেশন অভিমুখে আসছিল। লাল পতাকা দেখে ট্রেনটি থেমে যায়। আর এতে রক্ষা পান ওই ট্রেনের প্রায় সাড়ে ৩০০ যাত্রী। সাদ্দাম হোসেন চর ঘাটিনা হাফিজিয়া মাদ্রাসার শিক্ষক এবং চর ঘাটিনা গ্রামের ওয়াজেদ আলীর ছেলে।

উল্লাপাড়া রেলওয়ে স্টেশনের সহকারী স্টেশন মাস্টার রফিকুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, সাদ্দাম হোসেনের মহৎ কাজের জন্য বড় ধরনের দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেয়েছে নীল সাগর আন্তঃনগর এক্সপ্রেস।

তিনি আরো জানান, লাল পতাকা উড়ানো দেখে ট্রেনটি ঘটনাস্থলে দাঁড়িয়ে যায়। পরে দ্রুত রেলওয়ের পিডবি্লউআইর কর্মীদের ডেকে ফেটে যাওয়া অংশটি সংস্কারের ব্যবস্থা নেয়া হয়। প্রায় আধা ঘণ্টা পর ট্রেনটি গন্তব্যের উদ্দেশ্যে ছেড়ে যায়।

এ ব্যাপারে সাদ্দাম হোসেন জানান, ঘটনার কিছু সময় আগে তিনি ওই রেলপথ ধরে বাড়ি ফিরছিলেন। তার চোখে পড়ে রেলপথের একটি জায়গায় ঠিক আড়াআড়িভাবে মাঝখানে ফেটে দুই টুকরো হয়ে আছে। বিষয়টি তিনি পার্শ্ববর্তী উল্লাপাড়া রেলওয়ে স্টেশন কর্তৃপক্ষকে মোবাইল ফোনে জানান এবং দ্রুত বাড়ি গিয়ে লাল কাপড় সংগ্রহ করে ওই পথে দাঁড়িয়ে থাকা স্থানীয় সাহারুলের সহযোগিতায় লাল কাপড় টাঙিয়ে ধরে রাখেন।

এ বিষয়ে পশ্চিম রেলওয়ের পাকশী ডিভিশনের প্রধান প্রকৌশলী মাসুদুর রহমান জানান, সাদ্দাম হোসেনের এই কর্মকাণ্ড অবশ্যই প্রশংসনীয়। পাকশী ডিভিশন থেকে তাকে আনুষ্ঠানিকভাবে ধন্যবাদ জ্ঞাপন করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App