×

জাতীয়

পুনর্বাসনসহ ১০ দাবিতে হকার ইউনিয়নের সমাবেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২১, ০৭:৫১ পিএম

পুনর্বাসনসহ ১০ দাবিতে হকার ইউনিয়নের সমাবেশ

১০ দফা দাবি বাস্তবায়ন ও সংগঠনের নেতা দেলোয়ার হোসেনের মুক্তির দাবিতে সমাবেশ করেছে বাংলাদেশ হকার-শ্রমিক ট্রেড ইউনিয়ন। শনিবার (১৩ ফেব্রুয়ারি) জাতীয় মসজিদ বায়তুল মোকাররম স্বর্ণ মার্কেটের সামনে এ সমাবেশের অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ হকার শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি মুর্শিকুল ইসলাম শিমুলের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন- সংগঠনের সহ-সভাপতি আব্দুস সালাম ও মো. বাবুল, যুগ্ম সাধারণ সম্পাদক মো. গোলাপ, মো. ওসান গনি, সহ-সাধারণ সম্পাদক লিটন হোসেন, আব্দুল মজিদ, প্রমূখ।

মুর্শিকুল ইসলাম শিমুল বলেন, হকাররা তাদের প্রাণের দাবী পুনর্বাসনের জন্য দীর্ঘ লড়াই সংগ্রাম করে আসছে। কিন্তু স্বাধীনতার ৫০ বছরেও দরিদ্র মানুষগুলোর সার্বিক জীবন মানের কোনো পরিবর্তন হল না। আজও হকারদের পুনর্বাসনের বিষয়টি নিশ্চিত করে একটি রাষ্ট্রীয় নীতিমালা তৈরী হলো না। জাতীর পিতা অসমাপ্ত আত্নজীবনীতে গরিব-মেহনতী মানুষের মুক্তির কথা বলেছেন। হকার পুনর্বাসন ও পুনর্বাসনের জন্য রাষ্ট্রীয় নীতিমালা ছাড়া স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের অঙ্গীকার শতভাগ পূরণ সম্ভব নয়।

এসময় তিনি ১০ দফা দাবী তুলে ধরেন। সেগুলো হলো- দ্রুততম সময়ের মধ্যে হকার পুনর্বাসন, আন্তর্জাতিক শ্রম সংস্থার সঙ্গে সামঞ্জস্য রেখে নীতিমালা তৈরী, নীতিমালার পূর্বে কোনো হকার উচ্ছেদ না করা, সিটি কর্পোরেশ থেকে হকারদের আই ডি কার্ড ও হকার তালিকা করা, জাতীয় বাজেটে হকারদের জন্য বরাদ্দ, দীর্ঘ মেয়াদী তহবিল গঠন, সবপ্রকার চাঁদাবাজী বন্ধ, ভিআইপি যাতায়াতের নামে হকারদের ব্যবসা বন্ধ রাখা চলবে না। হকারদের উপর সকল প্রকার দমন-পীড়ন বন্ধ করে নাগরিক হিসেবে তাদের মানবিক জীবনের নিশ্চয়তা দিতে হবে। এসময় হকার্স ইউনিয়ন নেতা দেলোয়ার হোসেনের নিঃশর্ত মুক্তি দাবী করা হয় সংগঠন থেকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App